October 7, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 2nd, 2023, 7:43 pm

আগস্টে ১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৪১ টাকা

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আগস্ট মাসে প্রতি কেজিতে ১১ দশমিক ৭১ টাকা বাড়ানো হয়েছে। জুলাই মাসে প্রতি কেজি এলপিজির দাম ছিল ৮৩ দশমিক ২৫ টাকা, যা এখন ৯৪ দশমিক ৯৬ টাকা হয়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) নতুন মূল্য ঘোষণা করে বলেছে, খুচরা গ্রাহকদের এখন ১২ কেজি এলপিজি সিলিন্ডার আগের দাম ৯৯৯ টাকার পরিবর্তে ভ্যাটসহ ১ হাজার ১৪০ টাকায় কিনতে হবে।

বুধবার ঢাকায় বিইআরসি অফিসে সংবাদ সেম্মলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. নুরুল আমিন বলেন, সাড়ে ৫ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত এলপিজি সিলিন্ডারের দাম একই হারে বাড়বে।

বিইআরসি ঘোষিত নতুন দাম আজ বুধবার (২ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বিইআরসির সিদ্ধান্ত অনুসারে, ‘অটো গ্যাস’ (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) এর দামও প্রতি লিটারে (ভ্যাটসহ) ৪৬ দশমিক ৫৯ টাকা থেকে বেড়ে ৫২ দশমিক ১৭ টাকা হয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানির বাজারজাত করা এলপিজির দাম একই থাকবে কারণ এটি স্থানীয়ভাবে ৫ শতাংশের কম বাজার শেয়ার নিয়ে উৎপাদিত হয়।

বিইআরসি কর্মকর্তারা জানিয়েছেন, সৌদি সিপির (চুক্তি মূল্য) দাম কমে যাওয়ায় স্থানীয় বাজারে এলপিজির দাম কমেছে।

বাংলাদেশি এলপিজি অপারেটররা সাধারণত সৌদি সিপির ভিত্তিতে মধ্যপ্রাচ্যের বাজার থেকে তাদের পণ্য আমদানি করে।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর চলতি বছরের ফেব্রুয়ারিতে স্থানীয় বাজারে এলপিজির সর্বোচ্চ দাম ছিল ১ হাজার ৪৯৮ টাকা (প্রতি ১২ কেজি সিলিন্ডার)।

—–ইউএনবি