October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 15th, 2023, 8:16 pm

আফ্রিকার দেশগুলোর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের আহ্বান মোমেনের

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশ ও আফ্রিকার দেশগুলোর মধ্যে অনাবিষ্কৃত বাণিজ্য সুযোগ কাজে লাগানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।

বৃহস্পতিবার ঢাকায় কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম বাংলাদেশ ২০২৩-এ আয়োজিত এক মতবিনিময় সভায় যোগ দেন।

মোমেন আফ্রিকার দেশগুলোর সঙ্গে বিশেষ করে ফার্মাসিউটিক্যালস, টেক্সটাইল, জ্বালানি, নীল অর্থনীতি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) মতো গুরুত্বপূর্ণ খাতগুলোর সঙ্গে শক্তিশালী বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় বাংলাদেশের দূরদর্শী ‘লুক আফ্রিকা’ নীতির ওপরও আলোকপাত করা হয়, যা আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে কৌশলগত অঙ্গীকারের প্রতিনিধিত্ব করে।

এতে বাণিজ্য ও অর্থনীতি, শিক্ষা, তথ্যপ্রযুক্তি ও আইসিটি, বিমান ও সামুদ্রিক সংযোগ, স্বাস্থ্যসেবা, চুক্তিভিত্তিক চাষ, জনগণ থেকে জনগণের মধ্যে যোগাযোগ এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা মওকুফসহ সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র তুলে ধরা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর একটি।

ভিশন ২০৪১ অর্জন এবং স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পৃক্ততা বাড়ানোর ওপর বাংলাদেশের গুরুত্ব তার উচ্চাভিলাষী অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের গতিপথের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তিনি আরও উল্লেখ করেন, আফ্রিকার নতুন বাজারগুলো বাংলাদেশি উদ্যোগের জন্য দরজা খুলে দিয়েছে, যা রপ্তানি গন্তব্যে বৈচিত্র্য এনেছে।

মোমেন বলেন, চ্যালেঞ্জ সত্ত্বেও বাংলাদেশ ও আফ্রিকার দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতার সম্ভাবনা আশাব্যঞ্জক।

তিনি আরও বলেন, ২০২৪ সালের জানুয়ারির শুরুতে অনুষ্ঠিতব্য আমাদের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আফ্রিকার দেশগুলোর যেকোনো নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ।

আফ্রিকার বেশ কয়েকটি দেশের মন্ত্রী, উচ্চ পর্যায়ের সরকারি প্রতিনিধি এবং ব্যবসায়িক প্রতিষ্ঠান এই সভায় উপস্থিত ছিলেন।

—-ইউএনবি