October 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 20th, 2023, 8:39 pm

‘ইসরায়েলি’ জাহাজ আটকের দাবি হুতিদের

অনলাইন ডেস্ক :

লোহিত সাগরে ৫২ জন ক্রুসহ একটি ইসরায়েলি জাহাজ আটকের দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। গত রোববার সকালে ইয়েমেনের নিকটবর্তী দক্ষিণ লোহিত সাগর থেকে ‘দ্য গ্যালাক্সি লিডার’ নামের জাহাজটি জব্দ করে তারা। তবে ইসরায়েল বলছে এটি বৃটিশ এক নাগরিকের। খবর রয়টার্সের। রোববার রাতে এক বিবৃতিতে হুথি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, যোদ্ধারা ওই জাহাজটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের জবাবে জাহাজটি আটক করেছে তারা। তবে তারা জাহাজে থাকা নাবিকদের যাবতীয় নিরাপত্তা দিচ্ছেন। তিনি আরও বলেন, ফিলিস্তিন ও গাজা উপত্যকায় আমাদের ভাইদের ওপর চলানো হামলা বন্ধ না হলে লোহিত সাগর দিয়ে চলাচলকারী যেকোনো ইসরায়েলি জাহাজকে টার্গেট করা হবে।

এছাড়া, ইসরায়েলের মালিকানাধীন জাহাজগুলোতে অন্যান্য দেশের নাবিকদের কাজ না করার আহ্বান জানানো হচ্ছে। তবে ইসরায়েল অভিযোগ করেছে যে, এটি ইরানের সন্ত্রাসবাদী কর্মকান্ডের অংশ। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, জাহাজটি যুক্তরাজ্যের মালিকানাধীন। এটি পরিচালনা করছে জাপান। তবে ইসরায়েলের দাবি এটি বৃটিশ এক নাগরিকের। তুরস্ক থেকে ছেড়ে আসা জাহাজটি ভারতে যাওয়ার কথা ছিল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় ও দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে পৃথক বিবৃতিতে বলা হয়েছে, এই জাহাজ ছিনতাইয়ের পেছনে হাত রয়েছে ইরানের। এর মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে যে, ইরান বিশ্বের মুক্ত নাগরিদের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে।

এদিকে ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, জাহাজ নিয়ন্ত্রণে নেওয়ার এই ঘটনার সঙ্গে তেহরানের কোনো সংশ্লিষ্টতা নেই। ইসরায়েল কোনো ধরনের প্রমাণ ছাড়াই ঢালাওভাবে তাদের বিরুদ্ধে অভিযোগ তুলেছে। অন্যদিকে জাহাজ আটকের বিষয়ে অবগত জানিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।