October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 1st, 2024, 8:52 pm

উগ্রবাদী প্রভাব রোধে অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান ডিএমপি কমিশনারের

অনলাইনে জঙ্গি কার্যক্রম মোকাবিলার ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কথা তুলে ধরে তরুণদের কর্মকাণ্ড নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে অভিভাবকদের থেকে শুরু করে সম্মিলিত সামাজিক নজরদারির আহ্বান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

সোমবার (১ জুলাই) গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহতদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন ডিএমপি কমিশনার।

অনলাইনে উগ্রবাদীদের চলমান প্রচেষ্টা এবং এসব দমনে পুলিশের কৌশল নিয়ে জানতে হয় তার কাছে।

‘জঙ্গিদের অনলাইন কার্যক্রম বন্ধ করা এখন একটি বড় চ্যালেঞ্জ’ উল্লেখ করে উগ্রবাদের বিস্তার রোধে সচেতন নাগরিক ও গণমাধ্যমসহ সমাজের সব স্তরকে একযোগে কাজ করার আহ্বান জানান ডিএমপি কমিশনার।

অনলাইনে দ্রুত ও ব্যাপক হারে তথ্য প্রচারের বিষয়টিকে উল্লেখযোগ্য হুমকি হিসেবে উল্লেখ করেন তিনি।

সন্তানের অবস্থান, কার্যক্রম, সঙ্গী, সম্পত্তি এবং অনলাইনে সময় পর্যবেক্ষণের গুরুত্ব অভিভাবকদের সামনে তুলে ধরে ডিএমপি কমিশনার বলেন, ‘এসব বিষয়ে সতর্ক দৃষ্টি দিলে চরমপন্থী প্রভাবের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমানো যায়।’

বীমা সংস্থাগুলোতে চরমপন্থীদের অনুপ্রবেশের বিষয়ে সাম্প্রতিক গোয়েন্দা প্রতিবেদনের জবাবে কমিশনার আশ্বাস দিয়ে বলেন, এ জাতীয় যে কোনো কার্যকলাপ পর্যবেক্ষণ ও প্রতিহত করার চেষ্টা করা হচ্ছে। এসব হুমকি প্রতিরোধে আমরা সজাগ ও তৎপর রয়েছি।

চরমপন্থা একটি বৈশ্বিক সমস্যা এবং বাংলাদেশও এর থেকে মুক্ত নয় স্বীকার করে উগ্রবাদ মোকাবিলায় বাংলাদেশি পুলিশ, সন্ত্রাসবিরোধী ইউনিট এবং সহায়তাকারী সংস্থাগুলোর দক্ষতা ও দূরদর্শিতার প্রশংসা করেন হাবিবুর রহমান। বাংলাদেশকে বিশ্বের রোল মডেল হিসেবে তুলে ধরেন তিনি।

এসময় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সক্রিয় অভিযান পরিচালনা এবং সফলভাবে সম্ভাব্য আক্রমণ প্রতিরোধ করার কিছু উদাহরণ দেন তিনি। কমিশনার বলেন, ‘আমাদের গোয়েন্দা ও সন্ত্রাসবিরোধী ইউনিট শান্তি-শৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।’

অনলাইনে উগ্রবাদী মতাদর্শের বিস্তার রোধে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট, গোয়েন্দা বিভাগ (ডিবি) এবং অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অব্যাহত প্রচেষ্টার কথা তুলে ধরেন ডিএমপি কমিশনার।

যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ পুলিশ ও এর কাউন্টার টেররিজম ইউনিটের সক্ষমতার ওপর আস্থা ব্যক্ত করেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, ‘দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে আমরা বদ্ধপরিকর।’

—-ইউএনবি