October 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, August 12th, 2023, 3:03 pm

এক তরফা মজুরি বোর্ডের গেজেট পুর্ণবিবেচনার দাবী চা শ্রমিক ইউনিয়নের

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার (শ্রীমঙ্গল):

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নকে ছাড়া এক তরফা ভাবে চা শিল্পের জন্য বাংলাদেশের মজুরি বোর্ডের প্রকাশিত গেজেটটি পুর্ণবিবেচনার দাবী জানিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন।
শনিবার(১২ আগস্ট) বিকেলে তাদের মৌলভীবাজারের শ্রীমঙ্গলের কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় কমিটির জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের সাথে প্রেসব্রিফিংকালে এই দাবী জানানো হয়।
প্রেসব্রিফিং এ উপস্থিত ছিলেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি মাখন লাল কর্মকার, সহ সভাপতি পংকজ কন্দ, সাধারণ সম্পাদক নিপেন পাল, সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা, অর্থ সম্পাদক পরেশ কালিন্দি, জুড়ি ভ্যালীর সহ সভাপতি শ্রীমতী বাউরি প্রমুখ।
প্রেসব্রিফিং এ সাধারণ সম্পাদক নিপেন পাল বলেন, মজুরি বোর্ডের কাজ হচ্ছে সব পক্ষের সাথে বৈঠক করে মজুরি বা অন্যান্য বিষয়ে সীদ্ধান্ত নেয়া। কিন্তু মজুরি বোর্ড যে মজুরি ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে তাতে আমাদের চা শ্রমিক ইউনিয়নের কেউ ছিলো না। এখানে আমরা গেজেটে অনেকগুলো বিষয় লক্ষ্য করেছি যা চা শ্রমিকদের জন্য অত্যন্ত বিপদজনক হবে। বলা হচ্ছে বছরে মাত্র ৫ % মজুরি বৃদ্ধি হবে, কিন্তু বর্তমান বাজারে বছরে দ্রব্যমূল্যের দাম ৪০-৫০ % বাড়ে। সেখানে শ্রমিকরা কিভাবে খেয়ে পরে বেচে থাকবে। এরকম অনেক বিষয় গেজেটে এসেছে। আমরা এই গেজেটটি পুর্ণবিবেচনার দাবী জানাই। আমরা গেজেটটি আরো ভালো করে দেখে শীঘ্রই প্রতিবাদ সভা ও মানবন্ধন করবো।