October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 14th, 2024, 8:21 pm

এবার বিশ্ব রেকর্ডে কেয়ারির নাম

অনলাইন ডেস্ক :

কুইন্সল্যান্ডের ব্যাটিং ইনিংসের শেষ ওভারে ম্যাথু কুনেমানের ক্যাচটি যখন গ্লাভসে জমালেন অ্যালেক্স কেয়ারি, তখনই দারুণ এক কীর্তি গড়ে ফেললেন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটের এক ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার বিশ্ব রেকর্ড স্পর্শ করলেন সাউথ অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক। অস্ট্রেলিয়ার ঘরোয়া লিস্ট ‘এ’ টুর্নামেন্ট দা মার্শ কাপে বুধবার এই অর্জন ধরা দেয় কেয়ারির হাতে। কুইন্সল্যান্ডের ৮ ব্যাটসম্যানের ক্যাচ নিয়ে বিশ্ব রেকর্ডে নাম লেখান তিনি। বাকি দুই ব্যাটসম্যান হন বোল্ড। ক্রিকেটের এই সংস্করণের এক ইনিংসে ৮টি ক্যাচ নেওয়ার রেকর্ড আগে ছিল দুইজনের। দুটিই হয়েছিল ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। ১৯৮২ সালে প্রথমবার কীর্তিটি গড়েছিলেন সমারসেটের উইকেটরক্ষক ডেরেক টেইলর।

এরপর তার রেকর্ডটি স্পর্শ করেন উস্টারশায়ারের কিপার জেমস পাইপ। এবার তাদের সঙ্গী হলেন কেয়ারি। লিস্ট ‘এ’ ক্রিকেটের এক ইনিংসে ৮টির চেয়ে বেশি ডিসমিসাল নেই আর কারো নামের পাশে। কেয়ারি, পাইপ ও টেইলর ছাড়া ডিসমিসালের রেকর্ডে নাম আছে আরও দুইজনের। দক্ষিণ আফ্রিকার স্টিভ পলফ্র্যাম্যান ৫ ক্যাচের সঙ্গে তিনটি স্টাম্পিং এবং অস্ট্রেলিয়ার পিটার নেভিল ৬ ক্যাচের সঙ্গে দুটি স্টাম্পিং করেছিলেন এক ইনিংসে। অস্ট্রেলিয়ার ঘরোয়া একদিনের ম্যাচের প্রতিযোগিতায় এক ইনিংসে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ডে কেয়ারি স্পর্শ করেছেন নেভিলকে।

২০১৭ সালে ক্রিকেট অস্ট্রেলিয়া একাদশের বিপক্ষে নিউ সাউথ ওয়েলসের হয়ে ৮ ডিসমিসাল করেছিলেন দেশটির সাবেক কিপার। কুইন্সল্যান্ডের বিপক্ষে কেয়ারি ৮ ক্যাচের পাঁচটিই ধরেন জর্ডান বাকিংহ্যামের বলে। সাউথ অস্ট্রেলিয়ার এই পেসার লিস্ট ‘এ’ ক্রিকেটে চতুর্থ ম্যাচ খেলতে নেমে ৪১ রানে নেন ৬ উইকেট। বাকিংহ্যামের ছোবলে ২১৮ রানে গুটিয়ে যায় মার্নাস লাবুশেনের নেতৃত্বাধীন কুইন্সল্যান্ড। পরে রান তাড়ায় ৩৫ বল আগে ৫ উইকেটের জয় তুলে নেয় সাউথ অস্ট্রেলিয়া।