October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 21st, 2023, 8:20 pm

এশিয়া কাপের জন্য ভারতের দল ঘোষণা

অনলাইন ডেস্ক :

লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ার সময়মতো সেরে উঠতে পারবেন কিনা, তা নিয়ে ছিল শঙ্কা। তবে দুর্ভাবনা দূর করে ঠিকই সেরে উঠেছেন তারা। এই দুই ব্যাটসম্যানকে রেখেই এশিয়া কাপের জন্য দল সাজিয়েছে ভারত। ওয়ানডে সংস্করণের আসন্ন টুর্নামেন্টটির জন্য সোমবার ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করে ভারত। দলে জায়গা পেয়েছেন এই সংস্করণে অভিষেকের অপেক্ষায় বাঁহাতি ব্যাটসম্যান তিলাক ভার্মা। এখন পর্যন্ত ভারতের হয়ে ৭টি টি-টোয়েন্টি খেলেছেন তিলাক। এক ফিফটিতে রান করেছেন ১৭৪। লিস্ট ‘এ’ ক্রিকেটে ২৫ ম্যাচে তার রান ৫৬.১৮ গড়ে ১ হাজার ২৩৬, সেঞ্চুরি ও ফিফটি পাঁচটি করে। স্ট্রাইক রেট ১০১.৬৪। চোট কাটিয়ে ১১ মাস পর আয়ারল্যান্ডের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন জাসপ্রিত বুমরাহ। অনুমিতভাবেই এশিয়া কাপের দলে আছেন অভিজ্ঞ এই পেসার।

আইরিশ সিরিজ দিয়ে চোট থেকে ফেরা আরেক পেসার প্রাসিধ কৃষ্ণাকেও রাখা হয়েছে দলে। ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড সফরে বিশ্রাম পাওয়া মোহাম্মদ শামি। পেস বিভাগে আরও আছেন মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে আছেন হার্দিক পান্ডিয়া। দলের দুই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও আকসার প্যাটেল। অভিজ্ঞ লেগ স্পিনার ইয়ুজবেন্দ্র চেহেল বাদ পড়েছেন, জায়গা পেয়েছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ ইয়াদাভ। স্কোয়াডে নেই কোনো অফ স্পিনার। উরুর চোটে ভুগছিলেন কিপার-ব্যাটসম্যান রাহুল, আর শ্রেয়াস পিঠের সমস্যায়।

দুইজনই ভারতের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন গত মার্চে। রাহুল গত মে মাসে আইপিএল খেললেও শ্রেয়াস পারেননি। চোট থেকে সেরে ওঠার লড়াইয়ে এতদিন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়ায় ছিলেন তারা। শ্রেয়াস পুরোপুরি ফিট হলেও রাহুলের কিছু সমস্যা রয়ে গেছে বলে জানিয়েছেন ভারতের প্রধান নির্বাচক অজিত আগারকার। এই কারণে কিপার-ব্যাটসম্যান সাঞ্জু স্যামসনকে রিজার্ভ হিসেবে রাখা হয়েছে বলে উল্লেখ করেন তিনি। মূল স্কোয়াডে অবশ্য আছেন আরেক কিপার-ব্যাটসম্যান ইশান কিষান। আগামী ৩০ অগাস্ট মুলতানে পাকিস্তান-নেপাল লড়াই দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। ‘হাইব্রিড’ মডেলের এই টুর্নামেন্টে ভারতের ম্যাচগুলো হবে শ্রীলঙ্কায়। ২ সেপ্টেম্বর পাল্লেকেলেতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপ অভিযান শুরু করবে তারা।

ভারতের এশিয়া কাপ দল: রোহিত শার্মা (অধিনায়ক), শুবমান গিল, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, কুলদিপ ইয়াদাভ, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি, ইশান কিষান, শার্দুল ঠাকুর, আকসার প্যাটেল, সুরিয়াকুমার ইয়াদাভ, তিলাক ভার্মা, প্রাসিধ কৃষ্ণা।