October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 1st, 2023, 8:59 pm

কানাডাকে হারিয়ে নকআউট পর্বে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক :

‘মাস্ট উইন’ ম্যাচে কানাডাকে বিধ্বস্ত করে নারী বিশ্বকাপ ফুটবলের নকআউট পর্ব নিশ্চিত করল স্বাগতিক অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মঙ্গলবার (১ লা আগষ্ট) হেইলি রাসোর জোড়া গোলে কানাডাকে ৪-০ ব্যবধানে হারায় আসরের সহ-আয়োজকরা। একই গ্রুপ থেকে অস্ট্রেলিয়ার সঙ্গে শেষ ষোলোতে স্থান করে নিয়েছে নাইজেরিয়া। নকআউটে খেলতে মরিয়া অস্ট্রেলিয়ার আগ্রাসী লড়াইয়ের সামনে দাঁড়াতেই পারেনি অলিম্পিক চ্যাম্পিয়ন কানাডা।

এই জয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে উঠেছে অস্ট্রেলিয়া। এতে পরের রাউন্ডে ইউরোপীয় চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে পাস কাটানোর সুযোগও সৃষ্টি হয়েছে স্বাগতিকদের জন্য। একই দিন ব্রিজবেনে অনুষ্ঠিত গ্রুপের আরেক ম্যাচে ইতোমধ্যে ছিটকে যাওয়া আয়ারল্যান্ডের সঙ্গে গোলশুন্য ড্র করে দ্বিতীয় স্থান নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে নাইজেরিয়া। টুর্নামেন্টে টিকে থাকতে হলে জয় ছাড়া গত্যান্তর নেই, এমন একটি কঠিন সমীকরণের চাপ নিয়ে মঙ্গলবার (১ লা আগষ্ট) মেলবোর্নে কানাডার বিপক্ষে মাঠে নামে অস্ট্রেলিয়ার নারীরা।

কারণ আগের ম্যাচে ৩-২ গোলে নাইজেরিয়ার কাছে হেরে গিয়েছিল স্বাগতিক দলটি। ফলে ‘পঁচা শামুকে পা কাঁটার মতো’ টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার শঙ্কায় পড়ে যায় টনি গুস্তাবসনের শিষ্যরা। কিন্তু প্রায় ২৮ হাজার দর্শকের সমর্থনে দারুনভাবে পরিস্থিতি সামাল দেয় স্বাগতিক দল। ম্যাচের নবম মিনিটেই গোল করে অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন রিয়াল মাদ্রিদ তারকা রাসো। প্রায় আধাঘন্টা পর ৩৯ মিনিটে পোস্টের একেবারে সামনে থেকে ফের গোল করে ব্যবধান দ্বিগুন করেন তিনি। এদিকে বিশ্বকাপের এই আসরে দলকে টিকিয়ে রাখার লক্ষ্যে বিরতির সময় চারটি পরিবর্তন আনেন কানাডার কোচ বেভ প্রাইস্টম্যান। তবে সেটি কাজে আসেনি। বরং প্রতি আক্রমণ থেকে ৫৮ মিনিটে গোল করে স্বাগতিকদের ৩-০ ব্যবধানে এগিয়ে দেন ম্যারি ফাওলার। ইনজুরি টাইমে পেনাল্টি থেকে গোল করে কানাডার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন স্টেফ ক্যাটলি।