October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 13th, 2023, 7:16 pm

গাজায় ‘অবিলম্বে যুদ্ধ বন্ধের’ আহ্বান ইইউ’র

প্রতীকী ছবি

অবিলম্বে গাজায় যুদ্ধ বন্ধ এবং মানবিক করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সীমান্ত ক্রসিংয়ে সক্ষমতা বৃদ্ধি এবং একটি ডেডিকেটেড সামুদ্রিক রুটের মাধ্যমে এই করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানানো হয় যাতে মানবিক সহায়তা নিরাপদে গাজার জনগণের কাছে পৌঁছাতে পারে।

রবিবার (১২ নভেম্বর) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হাই রিপ্রেজেন্টেটিভ জোসেপ বোরেল ফন্টেলেস এই আহ্বান জানান। তিনি বলেছেন, ‘গাজায় গভীর মানবিক সংকট নিয়ে ইইউ গভীরভাবে উদ্বিগ্ন।’
তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন এবং এর সদস্য রাষ্ট্রগুলো আন্তর্জাতিক অংশীদার, জাতিসংঘ ও অন্যান্য সংস্থার পাশাপাশি এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাবে। যাতে টেকসই সহায়তা প্রদান এবং খাদ্য, পানি, চিকিৎসা সেবা, জ্বালানি ও আশ্রয়ের সুযোগ সহজতর হয়।

২৬ অক্টোবরের ইউরোপীয় কাউন্সিলের সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে, ইইউ আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক মানবিক আইনানুযায়ী নিজেকে রক্ষা করার ইসরায়েলের অধিকারের উপর পুনরায় জোর দেয়। গাজায় যুদ্ধ বিরতি সহ মানবিক সহায়তা পৌঁছানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপের আহ্বানও জানান ইউরোপীয় ইউনিয়ন। যাতে, দ্রুত, নিরাপদ এবং বাধাহীন মানবিক সহায়তা পৌঁছে দেওয়া যায়। এ ক্ষেত্রে আমরা প্যারিসে অনুষ্ঠিত ৯ নভেম্বরের মানবিক সম্মেলনের ফলাফলকে স্বাগত জানাই।

সব জিম্মিকে অবিলম্বে ও নিঃশর্তমুক্ত করার জন্য হামাসের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছে ইইউ। আন্তর্জাতিক রেড ক্রস কমিটিকে (আইসিআরসি) জিম্মিদের প্রবেশাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

—–ইউএনবি