October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 13th, 2023, 8:36 pm

গিল-জয়সওয়ালের জুটিতে বড় জয় পেল ভারত

অনলাইন ডেস্ক :

শুবমান গিল ও যাশাসবি জয়সওয়ালের সামনে বল ফেলার যেন জায়গা খুঁজে পেলেন না ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। দারুণ সব শটের পসরা মেলে দুর্দান্ত ইনিংস উপহার দিলেন ভারতের দুই ওপেনার। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে চতুর্থ টি-টোয়েন্টিতে ভারতের জয় ৯ উইকেটে। ১৭৯ রানের লক্ষ্য পেরিয়ে যায় তারা ১৮ বল হাতে রেখেই। এই মাঠে প্রথমবার একশর বেশি রান তাড়ায় জিতল কোনো দল। এর আগে সর্বোচ্চ ৯৬ রানের লক্ষ্য তাড়ায় ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই জিতেছিল ভারত। ১৬৫ রানের রেকর্ড গড়া জুটিতে ম্যাচ ভারতের মুঠোয় নিয়ে আসেন জয়সওয়াল ও গিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটাই উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ।

আগের সেরা ছিল ২০২১ সালে পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ১৫৮। ক্যারিবিয়ানদের বিপক্ষে যে কোনো জুটিতে এটাই ভারতের সর্বোচ্চ। আগের সেরা ছিল ১৩৫ রান, ২০১৯ সালে মুম্বাইয়ে করেছিলেন লোকেশ রাহুল ও রোহিত শর্মা। সেটাও ছিল উদ্বোধনী জুটি। যৌথভাবে ভারতের সেরা উদ্বোধনী জুটিও এটি। ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৫ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন রোহিত ও রাহুল। ক্যারিয়ারের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নেমে ৫১ বলে তিন ছক্কা ও ১১ চারে ৮৪ রানের ইনিংসে দলের জয়কে সঙ্গে নিয়ে মাঠ ছাড়েন জয়সওয়াল। সমান তালে খেলে ৫ ছক্কা ও তিন চারে ৪৭ বলে ৭৭ রান করেন আরেক ওপেনার গিল।

ব্যাটিং সহায়ক উইকেটে শনিবার টস জিতে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ওভারে আকসার প্যাটেলকে একটি করে ছক্কা ও চার মেরে শুরু করেন কাইল মেয়ার্স। তবে ইনিংস টেনে নিতে পারেননি তিনি। পরের ওভারে আর্শদিপ সিংকে একটি বাউন্ডারি মেরেই আউট হয়ে যান ৭ বলে ১৭ রান করে। দুটি ছক্কা মেরে দারুণ কিছুর ইঙ্গিত দেন আরেক ওপেনার ব্র্যান্ডন কিং। ষষ্ঠ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ১ উইকেটে ৫৪। এরপরই ৮ বল আর ৩ রানের মধ্যে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তারা। বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ নিজের প্রথম ওভারে স্রেফ ২ রান দিয়ে তুলে নেন নিকোলাস পুরান ও রভম্যান পাওয়েলের গুরুত্বপূর্ণ উইকেট। সেখান থেকে দলকে এগিয়ে নেন শেই হোপ ও শিমরন হেটমায়ার। পঞ্চম উইকেটে ৩৬ বলে ৪৯ রানের জুটি গড়েন দুজন।

২৯ বলে ৩ চার ও ২ ছক্কায় গড়া হোপের ৪৫ রানের ইনিংস থামান ইউজবেন্দ্র চেহেল। রোমারিও শেফার্ড ও জেসন হোল্ডার বিদায় নেন দ্রুতই। অষ্টম উইকেটে ওডিন স্মিথের সঙ্গে ২৪ বলে ৪৪ রানের ঝড়ো জুটিতে দলের স্কোর দেড়শ পার করেন হেটমায়ার। শেষ ওভারে ক্যাচ দিয়ে শেষ হয় তার ৪ ছক্কা ও ৩ চারে গড়া ৩৯ বলে ৬১ রানের ইনিংস। রান তাড়ায় প্রথম বলে চার মেরে শুরু করেন জয়সওয়াল। দুই ওপেনারই এরপর দারুণ সব শটের পসরা মেলে ধরেন। পাওয়ার প্লেতে উঠে আসে ৬৬ রান। গিল ফিফটি পূর্ণ করেন ৩০ বলে। পঞ্চাশ ছুঁতে জয়সওয়ালের লাগে ৩৩ বল। ৩০ বলে পঞ্চাশ স্পর্শ করে তাদের জুটির রান। একশ হয় ৬০ বলে। রানের গতি আরও বাড়িয়ে ৮৫ বলে স্পর্শ করেন দেড়শ। মনে হচ্ছিল তারাই ম্যাচ শেষ করে আসবেন। ছক্কার চেষ্টায় রোমারিও শেফার্ডের বলে গিল সীমানায় ধরা পড়লে ভাঙে জুটি। ততক্ষণে ম্যাচ পুরোপুরি ভারতের মুঠোয়। তিলাক ভার্মাকে নিয়ে বাকিটা শেষ করেন জয়সওয়াল। রোববার একই মাঠে হবে সিরিজ নির্ধারণী পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি।

সংক্ষিপ্ত স্কোর:
ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৭৮/৮ (মেয়ার্স ১৭, কিং ১৮, হোপ ৪৫, পুরান ১, পাওয়েল ১, হেটমায়ার ৬১, শেফার্ড ৯, হোল্ডার ৩, স্মিথ ১৫*, আকিল ৫*; আকসার ৪-০-৩৯-১, আর্শদিপ ৪-০-৩৮-৩, চেহেল ৪-০-৩৬-, কুলদিপ ৪-০-২৬-২, পান্ডিয়া ১-০-১৪-০, মুকেশ ৩-০-২৫-১)
ভারত: ১৭ ওভারে ১৭৯/১ (জয়সওয়াল ৮৪*, গিল ৭৭, তিলাক ৭*; ম্যাককয় ৩-০-৩২-০, আকিল ৪-০-৩১-০, হোল্ডার ৪-০-৩৩-০, শেফার্ড ৩-০-৩৫-১, স্মিথ ২-০-৩০-০, পাওয়েল ১-০-১৩-০)
ফল: ভারত ৯ উইকেটে জয়ী
ম্যান অব দা ম্যাচ: যাশাসবি জয়সওয়াল