October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 11th, 2023, 7:35 pm

গ্রামীণ সড়কের উন্নয়নে ফের সহায়তা বাড়িয়েছে এডিবি

ফাইল ছবি

দেশের চলমান গ্রামীণ সংযোগ উন্নয়ন প্রকল্পের জন্য ১৯০ মিলিয়ন ডলার অতিরিক্ত তহবিল অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। এটি গ্রামীণ রাস্তাগুলোকে উন্নত করতে, কৃষি এলাকাগুলোকে আরও উৎপাদনশীল করে তুলতে এবং গ্রামীণ আর্থ-সামাজিক কেন্দ্রগুলোর উন্নতিতে অবদান রাখছে।

মঙ্গলবার এডিবির প্রধান পল্লী উন্নয়ন বিশেষজ্ঞ মাসাহিরো নিশিমুরা বলেন, ‘এটি এই প্রকল্পের জন্য এডিবির দ্বিতীয় ধাপের অতিরিক্ত অর্থায়ন। এর মাধ্যমে বাংলাদেশের গ্রামীণ জীবনযাত্রার অবস্থা উন্নয়নের জন্য সড়ক নেটওয়ার্কের আরও উন্নতি এবং জলবায়ু ও দুর্যোগ স্থিতিস্থাপকতা এবং সড়ক সম্পদ ব্যবস্থাপনায় উদ্ভাবনী বৈশিষ্ট্যের প্রবর্তন হবে।’

তিনি বলেন, ‘এই প্রকল্প গ্রামীণ এলাকায় পরিবহন দক্ষতা ও নির্ভরযোগ্যতা উন্নত করতে, কৃষি উৎপাদনশীলতা বাড়াতে এবং দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সাহায্য করার জন্য কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করছে।’

চলমান প্রকল্পটি ২০১৮ সালের নভেম্বর মাসে অনুমোদিত হয়েছিল। যার লক্ষ্য ছিল প্রায় ১৭০০ কিলোমিটার গ্রামীণ রাস্তা সংস্কার করা, গ্রামীণ অবকাঠামো সংস্থা ও রাস্তা ব্যবহারকারীদের ক্ষমতা জোরদার করা এবং গ্রামীণ সড়কসংক্রান্ত মাস্টার পরিকল্পনা উন্নত করা।

২০২০ সাল থেকে মূল লক্ষ্যের সঙ্গে ৯০০ কিলোমিটারের বেশি গ্রামীণ রাস্তা যুক্ত করা হয়েছে।

বর্ধিত এই ঋণ আরও ১৩৫০ কিলোমিটার গ্রামীণ রাস্তার মান, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলোর উন্নয়ন ঘটাবে।

এডিবি জানায়, এটি উপজেলা পর্যায়ে ১৮০টি ভ্রাম্যমাণ সড়ক রক্ষণাবেক্ষণ অফিসে সরঞ্জাম ও ট্রাক সরবরাহ করবে এবং জলবায়ু পরিবর্তনের অভিযোজনে প্রকৃতিভিত্তিক বায়োইঞ্জিনিয়ারিং সমাধানগুলোর ক্ষেত্রে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের সক্ষমতা বৃদ্ধি করবে করবে।

—-ইউএনবি