October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 2nd, 2023, 8:04 pm

গ্রুপ পর্ব থেকেই বিদায় মার্তার ব্রাজিলের

অনলাইন ডেস্ক :

প্রায় তিন দশকে যা কখনও হয়নি, এবার সেই তেতো অভিজ্ঞতা পেতে হলো ব্রাজিলকে। একরাশ হতাশা নিয়ে নারী ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল তারা। উজ্জীবিত পারফরম্যান্সে মার্তাদের আটকে দিয়ে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে নকআউট পর্বে উঠল জ্যামাইকা। মেয়েদের বিশ্বকাপে ব্রাজিলের সেরা সাফল্য ২০০৭ আসরে রানার্সআপ হওয়া। এর আট বছর আগের বিশ্বকাপে তৃতীয় হয়েছিল তারা। শিরোপা দৌড়ে দেশটি এবার যে ফেভারিটদের অন্যতম ছিল, তা নয়। তবে শক্তির পার্থক্যে ব্রাজিল ও জ্যামাইকার মধ্যে ব্যবধানটা স্পষ্ট। মেলবোর্নে বুধবারের মাঠের লড়াইয়েও শুরু থেকে সেটা ফুটে উঠতে থাকে। আক্রমণাত্মক ফুটবলে সুযোগও তৈরি করতে থাকে; কিন্তু জ্যামাইকার জমাট রক্ষণ আর ভাঙতে পারেনি তারা। ম্যাচ শেষ হয় গোলশূন্য সমতায়। তাতেই মহামূল্যবান একটি পয়েন্ট পেয়ে যায় জ্যামাইকা।

তিন ম্যাচে এক জয় ও দুটি ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয়ে পরের ধাপে পা রাখে দলটি। আর ৭ পয়েন্ট নিয়ে পরের ধাপে উঠল ফ্রান্স। আর পানামাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে আসর শুরু করা ব্রাজিল পরের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে হেরে বসে ২-১ গোলে। আর এবারের হোঁচটে ২৮ বছর পর এই প্রথম বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল তারা। এতে কিংবদন্তি মার্তার বিশ্বকাপে শেষটা হলো খুবই হতাশার। চলতি আসরে তিন ম্যাচেই মাঠে নেমেছেন ৩৭ বছর বয়সী এই খেলোয়াড়, তবে প্রথম দুই ম্যাচে নামেন বদলি হিসেবে। রেকর্ড ছয়বার ফিফা নারী বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ীকে এদিন শুরুর একাদশে রাখেন কোচ। কিন্তু, তিনিও পারেননি দলকে জয়ের পথে নিতে।

পুরুষ ও নারী ফুটবল মিলিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি মার্তার দখলে; ৬টি আসরে অংশ নিয়ে তিনি গোল করেছেন ১৭টি। আগামী বিশ্বকাপ যখন মাঠে গড়াবে, তখন মার্তার বয়স হবে ৪১। বাস্তবিক অর্থে তাই ওই আসরে তার অংশ নেওয়ার কোনো সম্ভাবনাই নেই বললেই চলে। নারী ফুটবলের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের সবচেয়ে কাক্সিক্ষত শিরোপার স্বাদ না পেয়েই বিদায় নেওয়াটা নিশ্চিতভাবেই অনেক বড় হতাশার। তার কষ্টটা আরও বড় হয়ে উঠছে, শেষটায় এমন তেতো স্বাদ পাওয়ায়।