October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 14th, 2023, 9:35 pm

চাহিদা বাড়ায় ওয়াসার এটিএম বুথের পানির দামও বাড়ছে

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীতে এটিএম বুথের মাধ্যমে ওয়াসার বিশুদ্ধ পানি সরবরাহের গ্রাহকের সংখ্যা বাড়ছে। ফলে ওয়াসা কর্তৃপক্ষকে উৎপাদনও বাড়াতে হচ্ছে। এ সুযোগে চাহিদার সাথে পাল্লা দিয়ে বাড়ানো হচ্ছে পানির দামও। উৎপাদন খরচ বৃদ্ধির বিষয় সামনে এনে বিশুদ্ধ পানির লিটারপ্রতি দাম ৪০ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়াসা। এত দিন এক লিটার বিশুদ্ধ পানি ৪০ পয়সায় পাওয়া গেলেও আগামী ১ আগস্ট থেকে গ্রাহককে ৮০ পয়সা করে দিতে হবে। দাম বাড়ানোর বিষয়টি ওয়াসা চালু থাকা ২৯৭টি বুথে লিফলেট দিয়ে এবং বুথের কর্মীদের জানিয়ে দিচ্ছে। ওয়াসা সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, চলতি বছরের শুরুতেই বিদ্যুতের মূল্যবৃদ্ধিসহ নানা কারণে ওয়াসার বিশুদ্ধ খাবার পানির দাম বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছিল। আর গত এপ্রিলে প্রস্তাবটি পাস হয়। নগরবাসীকে সাশ্রয়ী মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ঢাকা ওয়াসা রাজধানীর বিভিন্ন স্থানে ২৯৭টি এটিএম বুথ স্থাপন করেছে। ওসব বুথ থেকে এতোদিন প্রতি লিটার পানি মাত্র ৪০ পয়সায় সংগ্রহ করা যেতো। তবে আগামী ১ আগস্ট থেকে এর জন্য গ্রাহককে দিতে হবে ৮০ পয়সা, যার ৭০ পয়সা পাবে ওয়াসা কর্তৃপক্ষ আর ১০ পয়সা যাবে ভ্যাট হিসেবে। গ্রাহক সুবিধার কারণে প্রতিনিয়িত ঢাকা ওয়াসার ড্রিংকওয়েল বুথে গ্রাহক বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে পানির চাহিদা। ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে বর্তমানে ঢাকা ওয়াসা বিশুদ্ধ পানির বুথগুলো থেকে প্রতিদিন ১৪ লাখ লিটার পানি সরবরাহ করছে, কয়েক দিন আগেও যেখানে দৈনিক চাহিদা ছিল ১৩ লাখ লিটার।

সূত্র জানায়, ব্যাংকের এটিএম কার্ডের মতো একটি আরএফআইডি কার্ড বুথের মেশিনের নির্দিষ্ট স্থানে রাখলে স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসে বিশুদ্ধ খাওয়ার পানি। সেই পানি নিজস্ব পাত্রে সংগ্রহ করে গ্রাহকরা। কার্ডের টাকা শেষ হলে বুথ থেকেই ফের লোড করা যায়। ঢাকা ওয়াসা ও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ড্রিংকওয়েল যৌথভাবে পাম্পগুলোর সংলগ্ন এলাকায় ওয়াটার এটিএম বুথ স্থাপন করে এই সেবা দিচ্ছে। এই সুবিধা পেতে গ্রাহকদের শুরুতে বুথ থেকে ৫০ টাকা দিয়ে কার্ড করতে হয়। এই কার্ডে ১০ থেকে ৯৯৯ টাকা পর্যন্ত রিচার্জ করা যায়। বুথ থেকে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পানি সংগ্রহ করা যায়। রাজধানীতে বর্তমানে ওয়াসার ৩২১টি এটিএম বুথ রয়েছে।

এর মধ্যে বাসাবো, ফকিরাপুল, আজিমপুর, মোহাম্মদপুর, কমলাপুর, গাবতলী, মিরপুর, উত্তরা, দয়াগঞ্জ, বাড্ডা, ভাটারা, বসুন্ধরাসহ বিভিন্ন এলাকায় চালু রয়েছে ২৯৭টি বুথ। শুরুতে ডেনমার্কের একটি প্রতিষ্ঠানের সহযোগিতায় ফকিরাপুলে ওয়াটার এটিএম বুথ স্থাপন করে ঢাকা ওয়াসা। পরে যুক্তরাষ্ট্রভিত্তিক ড্রিংকওয়েল প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ২০১৬ সালের অক্টোবর থেকে এসব বুথ স্থাপনের কাজ শুরু হয়। গ্রাহকের চাহিদার পরিপ্রেক্ষিতে শুরুতে ৩০০ বুথ স্থাপনের পরিকল্পনা থাকলেও পরে ৫০০ বুথ স্থাপনের পরিকল্পনা নেয় ঢাকা ওয়াসা ও ড্রিংকওয়েল। এখন পর্যন্ত পর্যন্ত সচল থাকা ২৯৭টি বুথ থেকে তিন লাখ ৪৭ হাজার ৫৬২ জন গ্রাহক বিশুদ্ধ পানি সংগ্রহ করেছে, তিন মাস আগেও যেখানে গ্রাহকসংখ্যা ছিল তিন লাখ ৯ হাজার। এদিকে ওয়াসার বিশুদ্ধ পানি সংগ্রহের কার্ড ব্যবস্থাপনা প্রকল্প পরিচালক ও ঢাকা ওয়াসার নির্বাহী প্রকৌশলী রামেশ্বর দাস জানান, গ্রাহক বৃদ্ধি এবং পানির চাহিদার কথা মাথায় রেখে কাজ করা হচ্ছে। কিছু জায়গায় আয়রনের অভিযোগ এলেও সেটি পানির স্তরের সমস্যার কারণে। তবে পানি শতভাগ বিশুদ্ধ ও নিরাপদ।

অন্যদিকে এ বিষয়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান জানান, বুথের বিশুদ্ধ পানির দাম প্রতি লিটার ৪০ পয়সা থেকে বাড়িয়ে ৭০ পয়সা করার সিদ্ধান্ত হয়েছে। এর সঙ্গে ভ্যাট যোগ হবে ১০ পয়সা। এ সিদ্ধান্ত আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে। বিষয়টি বুথগুলোতে লিফলেটের মাধ্যমে গ্রাহকদের জানিয়ে দেওয়া হচ্ছে। আর ওয়াসা যে দামে এতোদিন পানি দিচ্ছিলো তাতে উৎপাদন খরচই উঠত না। এখন দাম বাড়িয়েও সেটি উঠবে না। এর পরও বিদ্যুৎ বিল, কর্মীদের বেতন-ভাতাসহ বিভিন্ন দিক বিবেচনায় দাম বাড়ানো হয়েছে। এ ছাড়া ড্রিংকিং ওয়াটারের মেশিন ব্যবহারের ক্ষেত্রেও অনেক খরচ হচ্ছে।