October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 24th, 2023, 8:13 pm

জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা দুই দিনের জন্য স্থগিত

অনলাইন ডেস্ক :

জ্ঞানবাপী মসজিদে সমীক্ষা দুই দিনের জন্য স্থগিত। সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছে। এই দুই দিনের মধ্যে মসজিদ কর্তৃপক্ষ হাইকোর্টে আবেদন জানাতে পারবে। নির্দেশ দিয়েছিল বারাণসী জেলা আদালত। হিন্দু পক্ষের দাবি মেনে জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছিল পুরাতত্ত্ব বিভাগ(এএসআই)-কে। রোববার গভীর রাতে তারা পৌঁছে গিয়েছিল জ্ঞানবাপী মসজিদে। সকাল থেকে তারা সমীক্ষার কাজ শুরু করে দেয়। নিউজ১৮ জানিয়েছে, এএসআইয়ের চারটি দল সমীক্ষার কাজ শুরু করে। এই পরিস্থিতিতে সোমবার (২৪ জুলাই) সকালে সুপ্রিম কোর্টে শুনানি শুরু হয়। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সলিসিটার জেনারেল আদালতে জানান, মসজিদের কোনো পরিবর্তন করা হবে না। একটা ইটও বদলানো হবে না। এরকম কোনো পরিকল্পনাও নেই। মাপ নেওয়া হবে। ছবি তোলা হবে।

প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘বোঝা যাচ্ছে, এএসআই কোনো খননকাজ করবে না। আমরা এটা নোট করে রাখলাম। সোমবার (২৪ জুলাই) পর্যন্ত এই ধরনের কোনো কাজ করা যাবে না।’ তারপর সর্বোচ্চ আদালত নির্দেশ দেয়, ‘মসজিদ কর্তৃপক্ষ গত বুধবারের মধ্যে হাইকোর্টে যাতে আবেদন জানাতে পারে, সেজন্য দুই দিনের স্থগিতাদেশ দেওয়া হলো। এই সময়ের মধ্যে সমীক্ষা বন্ধ থাকবে।’ মসজিদ কর্তৃপক্ষ হাইকোর্টে আবেদন জানালে তারা সিদ্ধান্ত নেবে, সমীক্ষার কাজ চলবে কি না। বারাণসীর জেলাশাসক জানিয়েছেন, তারা সুপ্রিম কোর্টের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করবেন। এর আগে জেলা আদালত এএসআইকে সমীক্ষা করতে বলেছিল। এএসআই তারপর সমীক্ষা করার অনুমতি চেয়েছিল। তখন অনুমতি দেওয়া হয়।

মসজিদ কর্তৃপক্ষের আইনজীবী হুজেফা আহমদি আদালতে বলেন, জেলা আদালতের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিক সুপ্রিম কোর্ট। আগেই হাইকোর্ট এএসআই সমীক্ষার উপর স্থগিতাদেশ দিয়েছিল। প্রধান বিচারপতি বলেন, ‘সমীক্ষার ফলে তো কাঠামোর কোনো পরিবর্তন হবে না। প্রার্থনা করার ক্ষেত্রেও অসুবিধা হবে না। তাহলে আপনারা আপত্তি জানাচ্ছেন কেন?’