October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 2nd, 2023, 8:06 pm

টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়ে রুট-স্মিথ-বাবর

অনলাইন ডেস্ক :

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে জো রুটের চমৎকার পারফরম্যান্সের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় দুইয়ে উঠে এসেছেন তিনি। দুই ধাপ করে এগিয়ে তিনে ও চারে যথাক্রমে স্টিভেন স্মিথ ও বাবর আজম। পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। যেখানে রুটের অগ্রগতি এক ধাপ। অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ডের জয়ে বড় অবদান রাখেন রুট। ৪৯ রানে জেতা ম্যাচে ৯১ রানের ইনিংস খেলেন তিনি। সিরিজটি শেষ হয় ২-২ সমতায়।

শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের (৮৮৩) চেয়ে ২৪ রেটিং পয়েন্ট পিছিয়ে রুট (৮৫৯)। ওই ম্যাচের দুই ইনিংসেই ফিফটি করেন স্মিথ। খেলেন ৭১ ও ৫৪ রানের দারুণ দুটি ইনিংস। আর শ্রীলঙ্কা সফরে দ্বিতীয় ও শেষ টেস্টে ৩৯ রান করেন পাকিস্তান অধিনায়ক বাবর। ওভালে দুই ইনিংসেই ব্যর্থ হয়ে তিন ধাপ নিচে নেমে এখন পাঁচে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এখন নবম স্থানে ইংল্যান্ডের হ্যারি ব্রুক। এগিয়েছেন তার সতীর্থ জনি বেয়ারস্টো (১৭তম) ও জ্যাক ক্রলি (২৯তম)। অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজা এক ধাপ এগিয়ে এখন সাতে। শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে হারানো কলম্বো টেস্টে দ্বিশতক করা পাকিস্তানের আবদুল্লাহ শফিক দিয়েছেন লম্বা লাফ। ২৭ ধাপ এগিয়ে ২১তম স্থানে তিনি।

ফিফটি করে চার ধাপ এগিয়েছেন মোহাম্মদ রিজওয়ান (২৯তম)। সেঞ্চুরি উপহার দেওয়া আঘা সালমানের উন্নতি ২৩ ধাপ, আছেন ৩৫ নম্বরে। এই সংস্করণের বোলারদের মধ্যে আগের মতোই শীর্ষে ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুই ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে চারে থেকে টেস্ট ক্যারিয়ার শেষ করলেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। ওভাল টেস্ট দিয়ে পেশাদার ক্রিকেট থেকে বিদায় নেন তিনি। ইংলিশ পেসার মার্ক উড ও ক্রিস ওকসেরও উন্নতি হয়েছে।

সিরিজে মোট ২৩ উইকেট নেওয়া অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক দুই ধাপ এগিয়ে আছেন দ্বাদশ স্থানে। শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বো টেস্টে দুই ইনিংসে ৬ উইকেট নেওয়া পাকিস্তানি পেসার নাসিম শাহ ৭ ধাপ উপরে ওঠে এখন ৩৭ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে বাঁহাতি স্পিনার নোমান আলির উন্নতি ১৩ ধাপ, অবস্থান ৪২তম। টেস্টে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের যথারীতি চূড়ায় ভারতের রবীন্দ্র জাদেজা।