October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 23rd, 2023, 7:59 pm

ঢাকায় জাপানের মন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি

দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি দুই দিনের সফরে ঢাকায় এসেছেন।

রবিবার (২৩ জুলাই) বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় শাখার মহাপরিচালক তৌফিক হাসান।

এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি উপস্থিত ছিলেন।

সফরকালে “আগামী ৫০ বছরের জন্য বাংলাদেশ-জাপান অর্থনৈতিক সম্পর্ক” শীর্ষক একটি ব্যবসায়িক শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে জাপানি মন্ত্রীর। বিডা ও এফবিসিসিআই-এর যৌথ সহযোগিতায় ঢাকায় এ সম্মেলনের আয়োজন করে জেট্রো।

এ ছাড়া বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে তার।

জাপানের মন্ত্রী পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং আইসিটি প্রতিমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

তিনি ঢাকার চলমান মেট্রো প্রকল্প ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের নির্মাণ পরিদর্শন করবেন বলে আশা করা হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ইউএনবিকে বলেন, ‘এই সফরে অর্থনৈতিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করা হবে।

তিনি বলেন, জাপানের মন্ত্রী ২৪ জুলাই উত্তরা মেট্রো স্টেশন থেকে মেট্রো রেলে ভ্রমণের অভিজ্ঞতাও নেবেন।

দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে প্রস্তাবিত ইপিএ স্বাক্ষরের বিষয়ে একটি যৌথ সমীক্ষার ফলাফল নিয়ে আলোচনা করতে পারেন জাপানের মন্ত্রী।

নিশিমুরার ঢাকায় জাপানিজ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের (জেসিআইএডি) সদস্যদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে।

এর আগে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ২৫ থেকে ২৮ এপ্রিল জাপানে সরকারি সফর করেন।

সফরকালে ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী কিশিদা শীর্ষ বৈঠক করেন।

এতে ২০২৩ সালের এপ্রিলে জাপান-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (ইপিএ) সম্ভাবনা নিয়ে জয়েন্ট স্টাডি গ্রুপের প্রথম বৈঠকের সফল আয়োজনকে স্বাগত জানান দুই প্রধানমন্ত্রী এবং এর ধারাবাহিক অগ্রগতি আশা করেন।

সংশ্লিষ্ট কাস্টমস প্রশাসনের মধ্যে আরও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে তারা কাস্টমস পারস্পরিক সহায়তা চুক্তি স্বাক্ষরকে স্বাগত জানান।

—-ইউএনবি