October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, September 2nd, 2023, 6:03 pm

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করতে পারবে যে সকল যানবাহন

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে আজ শনিবার উদ্বোধন করা হবে। আর রবিবার (৩সেপ্টেম্বর) থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিলে প্রতিদিন বাস, মিনিবাস, মাইক্রোবাস, ছোট, মাঝারি ও বড় ট্রাক চলাচল করতে পারবে।

জানা গেছে, মোটরসাইকেল, বাইসাইকেল ও থ্রি হুইলার এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চলাচল করতে পারবে না। তবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহারকারী যানবাহনকে দিতে হবে টোল। যা আদায় করা হবে চারটি ক্যাটাগরিতে।

প্রাইভেট কার, মাইক্রোবাস (১৬ আসনের কম) এবং মিনি-ট্রাক (৩ টনের কম) ৮০ টাকা, মাঝারি আকারের ট্রাক (৬ চাকা পর্যন্ত) এবং ৬ চাকার বেশি বড় ট্রাক যথাক্রমে ৩২০ টাকা এবং ৪০০ টাকা দিতে হবে।

এদিকে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা-ফার্মগেট অংশে ১৬বা তার বেশি আসন বিশিষ্ট সব বাস ও মিনিবাসকে দিতে হবে ১৬০ টাকা।

কর্তৃপক্ষ গতিসীমা ৬০ কিলোমিটার নির্ধারণ করেছে এবং কাওলা থেকে ফার্মগেটে পৌঁছাতে ঘন্টায় ৬০ কিলোমিটার গতির একটি যানবাহনের সময় লাগবে মাত্র ১০ মিনিট।

এলিভেটেড এক্সপ্রেসওয়েটি বিকল্প উত্তর-দক্ষিণ রুট হিসেবে কাজ করবে। এটি হেমায়েতপুর-কদমতলী-নিমতলী-সিরাজদিখান-মদনগঞ্জ-ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক-মদনপুরকে সরাসরি সংযুক্ত করবে।

অন্যদিকে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চল থেকে আসা যানবাহন ঢাকায় প্রবেশ না করে সরাসরি উত্তর-পশ্চিমাঞ্চলে প্রবেশ করতে পারবে। যা রাজধানীর অভ্যন্তরে যাতায়াতের সময় ও যানজট হ্রাস করবে।

—-ইউএনবি