October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, September 2nd, 2023, 5:42 pm

ঢাকা-টোকিও সরাসরি ফ্লাইট চালু

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-নারিতা (টোকিও) সরাসরি ফ্লাইট উদ্বোধন করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

উদ্বোধনী ফ্লাইটটি শুক্রবার রাত ১১টা ৪৫ মিনিটে ঢাকা থেকে উড্ডয়ন করে ২ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ৯টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৬টা ১৫ মিনিট) জাপানের নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শনিবার (২ সেপ্টেম্বর) নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিজি-৩৭৭ ফ্লাইটটি ঢাকার উদ্দেশে রওনা দেবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জল হোসেন মিয়া অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দিন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, ঢাকা থেকে প্রতি শুক্র, সোম ও বুধবার রাত ১১টা ৪৫ মিনিটে এবং নারিতা থেকে প্রতি শনি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল ১১টায় ঢাকার উদ্দেশে ফ্লাইট ছেড়ে যাবে।

উল্লেখ্য, গত ২৫ জুলাই থেকে ঢাকা-নারিতা (টোকিও) সরাসরি ফ্লাইটের টিকিট বিক্রি শুরু করে স্থানীয় এয়ারলাইন্সগুলো। এ রুটে সর্বনিম্ন ওয়ানওয়ে ভাড়া ৭০ হাজার ৮২৮ টাকা এবং ফিরতি টিকিটের মূল্য যাত্রী প্রতি ১ লাখ ১১ হাজার ৬৫৬ টাকা।

ঢাকা-নারিতা রুটে সরাসরি ফ্লাইট উদ্বোধন উপলক্ষে বিমান ছাড়ের ঘোষণা দিয়েছে। বিশেষ ছাড় ছিল ১৫ আগস্ট পর্যন্ত। সে সময় ঢাকা-নারিতা রুটে সর্বনিম্ন একমুখী ভাড়া ছিল ৪৯ হাজার ১০০ টাকা এবং ফিরতি টিকিট ছিল যাত্রী প্রতি ৮৪ হাজার ৪৯৬ টাকা।

বিমানের তথ্য মতে, জাপানে বসবাসরত বাংলাদেশিদের সংখ্যা উল্লেখযোগ্য নয়। বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে নিয়োজিত জাপানি নাগরিকরা প্রাথমিকভাবে এই রুটে যাত্রী হবেন বলে আশা করা হচ্ছে।

আন্তর্জাতিক পদ্ধতি অনুসরণ করে শিগগিরই ২৪ ঘণ্টা কল সেন্টার চালু করা হবে। যাত্রীরা ২৪ ঘণ্টা ফ্লাইটের সব আপডেট তথ্য পাবেন।

‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যের অংশ হিসেবে শিগগিরই অটোমেটেড ব্যাগেজ সিস্টেম চালু করা হবে এবং অতিরিক্ত ১ কেজি ব্যাগেজও অনুমোদন করা হবে না।

শুক্রবার থেকে স্বয়ংক্রিয় ব্যাগেজ সিস্টেম পুনরায় চালু হয়েছে বলে জানা গেছে।

—-ইউএনবি