October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 19th, 2024, 8:04 pm

তাপস-আতিকসহ সব সিটি করপোরেশনের মেয়র অপসারণ, প্রশাসক নিয়োগ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এবং উত্তরের মেয়র আতিকুল ইসলামসহ দেশের সব সিটি করপোরেশনের মেয়রকে অপসারণের ঘোষণা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ-২০২৪ কার্যকর হওয়ার পর তাদের অপসারণ করা হয়।

অবিলম্বে কার্যকর হওয়া এই পদক্ষেপটি নতুন অধ্যাদেশের ১৩ (ক) ধারা প্রয়োগ করে, যা মেয়রদের তাদের পদ থেকে অপসারণের অনুমতি দেয়।

দ্বিতীয় প্রজ্ঞাপনের মাধ্যমে সিটি করপোরেশনগুলোর জন্য নতুন প্রশাসক নিয়োগ করা হয়েছে। নিয়োগ পাওয়া প্রশাসকরা হলেন-

• ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন: স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ শের আলী

• ঢাকা উত্তর সিটি করপোরেশন: স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক মোহাম্মদ মাহমুদুল হাসান,

• চট্টগ্রাম সিটি করপোরেশন: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আশরাফ উদ্দিন

• খুলনা সিটি করপোরেশন: খুলনার বিভাগীয় কমিশনার মোঃ মনিরুজ্জামান

• রাজশাহী সিটি করপোরেশন: রাজশাহী বিভাগীয় কমিশনার মো. আবুল কালাম আজাদ

• সিলেট সিটি করপোরেশন: সিলেট বিভাগীয় কমিশনার ডা. আনোয়ার হোসেন

• বরিশাল সিটি কর্পোরেশন: বরিশাল বিভাগীয় কমিশনার ডা. মো. গোলাম মোস্তফা

• নারায়ণগঞ্জ সিটি করপোরেশন: স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এ এইস এম কামরুজ্জামান

• কুমিল্লা সিটি করপোরেশন: বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক (বিআরডিএ) (অতিরিক্ত সচিব) মো. জসিম উদ্দিন

• রংপুর সিটি করপোরেশন: রংপুর বিভাগীয় কমিশনার মো. মাহমুদুল হাসান

• গাজীপুর সিটি করপোরেশন: গাজীপুরের বিভাগীয় কমিশনার মো. হাসানুজ্জামান এবং ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক করা হয়েছে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার ডা. মোহাম্মদ মঈনুল ইসলামকে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ এর ধারা ২৫ (ক )এর উপধারা (১) প্রয়োগ করে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এসব কর্মকর্তাকে সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ করা হলো।

এর আগে দেশের ১২ সিটি করপোরেশনে ১২ জন মেয়র ছিল। স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্ট শাখা যাদেরকে অপসারণের বিষয়ে প্রজ্ঞাপন প্রস্তুত করে রেখেছে বলে জানিয়েছিল।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনে আতিকুল ইসলাম, চট্রগ্রাম সিটি করপোরেশনে রেজাউল করিম চৌধুরী, খুলনা সিটি করপোরেশনে তালুকদার আব্দুল খালেক, রাজশাহী সিটি করপোরেশনে এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বরিশাল সিটি করপোরেশনে আবুল খায়ের আব্দুল্লাহ, রংপুর সিটি করপোরেশনে মোস্তাফিজার রহমান মোস্তফা, সিলেট সিটি করপোরেশনে মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, ময়মনসিংহ সিটি করপোরেশনে ইকরামুল হক টিটু, কুমিল্লা সিটি করপোরেশনে আরফানুল হক রিফাত, গাজীপুর সিটি করপোরেশনে জায়েদা খাতুন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে সেলিনা হায়াৎ আইভী মেয়র হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এর আগে গতকাল রবিবার (১৮ আগস্ট) ৮৭৬ জনপ্রতিনিধিকে অপসারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এরমধ্যে ৬০ জেলা পরিষদের চেয়ারম্যান, ৪৯৩ উপজেলা চেয়ারম্যান এবং ৩২৩ জন পৌর মেয়র।

মৃত্যুজনিত কারণে নাটোর জেলা পরিষদ চেয়ারম্যানের পদ শূন্য ঘোষণা করা হয়েছে। সবমিলিয়ে খালি হওয়া ৬১টি জেলা পরিষদে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। অন্যদিকে, ৪৯৫ উপজেলা নির্বাহী অফিসারকে উপজেলা পরিষদের প্রশাসক পদে নিয়োগ দিয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এছাড়া ৭টি পৌরসভার প্রশাসককে দায়িত্ব থেকে সরানো হয়েছে।

এর আগে গত শুক্রবার ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। পরদিন ১৭ আগস্ট এ সংক্রান্ত অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি।

ওই সংশোধনীর ফলে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে যেকোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

অধ্যাদেশ অনুযায়ী এসব জনপ্রতিনিধিকে অপসারণ করে প্রশাসক নিয়োগ দিলো অন্তর্বর্তীকালীন সরকার।

—–ইউএনবি