October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 3rd, 2023, 5:28 pm

দড়িটানা নৌকাই গ্রামবাসীদের একমাত্র ভরসা

জেলা প্রতিনিধি, পটুয়াখালী (কলাপাড়া):

পটুয়াখালীর কলাপাড়ায় দড়িটানা নৌকাই যেন গ্রামবাসীদের একমাত্র ভরসা। উপজেলার ধানখালী ইউনিয়নের পাঁচজুনিয়া ও দেবপুর গ্রাম। এই দুই গ্রামের মাঝখান দিয়ে বয়ে গেছে দেবপুর খাল। দীর্ঘ এ খালের উপর নেই কোনো সেতু কিংবা কালভার্ট। তাই আধুনিকায়নের এই যুগেও দড়িটানা নৌকায় খাল পারাপার হচ্ছে দুই গ্রামের অন্তত তিন হাজার মানুষ। একই সাথে ঝুঁকি নিয়ে পারাপার হতে হয় স্কুল, কলেজের ছাত্র ছাত্রীদের। তবে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন গর্ভবতী মা সহ অসুস্থ রোগীরা। এর ফলে প্রায়শই ঘটছে ছোট বড় দুর্ঘটনা। তাই দ্রæত সময়ের মধ্যে ব্রিজ নির্মানের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা গেছে, ওই গ্রামের মানুষ বর্ষা মৌসুমে উপজেলা সদরসহ স্থানীয় বাজারে যাতায়াতে পোহাতে হয় চরম ভোগান্তি। তাই গ্রামের মানুষ ওই খালের খান বাড়ি, হাওলাদার বাড়ি ও মিরাবাড়ি পয়েন্টে তিনটি দড়িটানা নৌকার ব্যবস্থা করেছেন।

শিক্ষার্থী বসির উদ্দিন বলেন,এই খাল পার হয়ে তাদের স্কুল, কলেজে যেতে হয়। অনেক সময় নৌকায় পার হতে গিয়ে ভিজে জামা কাপড় নষ্ট হয়ে যায়। এভাবেই তারা প্রতিদিন দড়ি টেনে পার হচ্ছে। অপর এক শিক্ষার্থী হুমায়রা জানান, এভাবে আমরা প্রতিনিয়ত ভোগান্তি পোহাচ্ছি।

দেবপুর গ্রামের শাহিন মিয়া বলেন, বর্ষা মৌসুমে সড়কে কাদা জমে একাকার হয়ে যায়। তাই বাধ্য হয়ে দড়িটানা নৌকায় আমাদের খাল পার হতে হয়।

ধানখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাজাদা পারভেজ টিনু মৃর্ধা বলেন, ব্রিজ না থাকায় দীর্ঘদিন ধরে ওই এলাকার শিক্ষার্থীসহ জনসাধারন ভোগান্তি পোহচ্ছে। এ খালের উপর একটি ব্রিজ নির্মান হলে অনেকাট দুর্ভোগ কমে যাবে। একই সাথে পাঁচজুনিয়া ও দেবপুর গ্রামে সেতু বন্ধন সৃষ্টি হবে।
কলাপাড়া উপজেলা প্রকৌশলী ফয়সাল বারী পূর্ন সাংবাদিকদের জানান, দেবপুর খালে ৩৫ মিটার এবং ৭৫ মিটারের দুটি ব্রিজ নির্মানের লক্ষে উর্ধ্বতন কর্তৃপক্ষে কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে।