October 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, October 13th, 2024, 8:33 pm

ধূমপান আইন মেনে চলুন

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশে একটি আইন আছে, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫। এই আইনের ৪ ধারার ১ উপধারায় স্পষ্টভাবে বলা আছে, কোনো ব্যক্তি কোনো পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান করতে পারবেন না, অর্থাৎ উন্মুক্ত স্থানে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।

এই আইন প্রথমবার ভঙ্গ করলে সর্বোচ্চ ৩০০ টাকা জরিমানার বিধান আছে। আবার দ্বিতীয়বার বা বারবার একই অপরাধ করলে দ্বিগুণ জরিমানা হবে। অথচ এই আইনের প্রয়োগ আমরা কখনো দেখিনি। বিশেষ করে ঢাকার ফুটপাতগুলোতে হাঁটার সময় সবচেয়ে অপ্রীতিকর অবস্থায় পড়তে হয়। সিগারেটের ধোঁয়া ও গন্ধে বিব্রতকর পরিস্থিতি হয়। তাঁরা কখনো ভেবে দেখেন না, জনবহুল জায়গায় এভাবে ধূমপান করে অন্যকে সমস্যায় ফেলে; নিজের স্বাস্থ্যের পাশাপাশি আশপাশের সবার স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতেও নিদারুণ ভূমিকা রাখেন তাঁরা।

পাবলিক প্লেসে ধূমপান করা এসব মানুষের সিংহভাগই জানেন না যে তাঁরা যে অপরাধ করছেন, সেটির জন্য শাস্তির ব্যবস্থা আছে দেশের প্রচলিত আইনে। নতুন সরকার ইতিমধ্যেই পলিথিন ব্যবহার ও হর্ন বাজানোর বিরুদ্ধে অবস্থান নেওয়া শুরু করেছে। আশা করি পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপানের বিরুদ্ধেও তারা একই পথে হাঁটবে। নতুন বাংলাদেশে আমরা সুস্থভাবে বাঁচতে চাই।