October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 8th, 2024, 8:06 pm

ফ্রান্সের নির্বাচনে বেশি আসনে জয় বাম জোটের, প্রধানমন্ত্রীর পদত্যাগ

এপি, প্যারিস :

ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল পদত্যাগের ঘোষণা দিয়েছেন। রবিবারের (৭ জুলাই) পার্লামেন্ট নির্বাচনে বামপন্থী জোট সবচেয়ে বেশি আসনে জয়ী হওয়ার পর তিনি এই ঘোষণা দিয়েছেন।

নিউ পপুলার ফ্রন্ট সংখ্যাগরিষ্ঠতা না পেলেও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থী দলের চেয়ে তৃতীয় স্থানে থাকা উগ্র ডানপন্থী ন্যাশনাল র‌্যালির চেয়ে এগিয়ে রয়েছে। এই নির্বাচনে ভোটার উপস্থিতিও ছিল বেশি।

এই ফলাফলের ফলে ফ্রান্স একটি ঝুলন্ত পার্লামেন্টের অপ্রত্যাশিত আশঙ্কার মুখোমুখি হবে। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন এবং অলিম্পিক আয়োজক দেশ ফ্রান্সে রাজনৈতিক অচলাবস্থার হুমকি তৈরি হয়েছে।

উগ্র ডানপন্থীরা পার্লামেন্টে তাদের আসন সংখ্যা ব্যাপকভাবে বাড়ালেও তা প্রত্যাশার চেয়ে অনেক কম হয়েছে।

পরমাণু শক্তিধর এই দেশে এরপর যা ঘটবে তা ইউক্রেন যুদ্ধ, বৈশ্বিক কূটনীতি এবং ইউরোপের অর্থনৈতিক স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলতে পারে।

বর্তমান অবস্থা:

-ফরাসি ভোটাররা বাম, মধ্য এবং ডানের মধ্যে বিভক্ত হওয়ার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সংকটের হুমকির মুখেও পড়েছে।

ফ্রান্স কয়েক সপ্তাহের অনিশ্চয়তার মুখোমুখি হওয়ায় বিশ্ব বাজারে মিশ্র অবস্থার তৈরি হয়েছে।

ফরাসি নির্বাচন কীভাবে কাজ করে এবং পরে কী ঘটতে পারে তার একটি নির্দেশনা।

– ম্যাঁক্রো কীভাবে নবাগত সফল রাজনৈতিক থেকে দুর্বল নেতায় পরিণত হলেন।

সর্বশেষ অবস্থা:

নির্বাচন পরবর্তী বৈঠক করেছে ম্যাক্রোঁর মন্ত্রিসভা। বিশৃঙ্খল নির্বাচনের ফলাফলে কোনো রাজনৈতিক দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সোমবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মন্ত্রিসভার সদস্যরা প্রেসিডেন্ট প্রাসাদে যান।

সোমবার(৮ জুলাই) সকালে আগতদের মধ্যে ছিলেন মাত্র সাত মাস আগে ম্যাক্রোঁ ঘোষিত প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল সোমবার পদত্যাগের ঘোষণা দেবেন বলে জানিয়েছেন। ‘তবে যতদিন দায়িত্ব পালন করা প্রয়োজন ততদিন তিনি পদে থাকবেন।’ প্যারিস অলিম্পিক শুরুর তিন সপ্তাহেরও কম সময় আগে তার পদত্যাগের ফলে সরকার প্রধান ছাড়া হবে ফ্রান্স।

রবিবার আত্তাল স্পষ্ট করেছেন, তিনি ম্যাক্রোঁর আকস্মিক নির্বাচন ডাকার সিদ্ধান্তের সঙ্গে একমত ছিলেন না। দুই দফা ভোটের ফলাফলে শীর্ষে উঠে আসা বামপন্ থী জোট, ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট বা উগ্র ডানপন্থীদের জন্য এককভাবে সরকার গঠনের কোনও স্পষ্ট সুযোগ নেই।