October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 24th, 2023, 7:25 pm

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে অস্ট্রেলিয়ান ব্যবসায়ীদের প্রতি আহ্বান বিজিএমইএ সভাপতির

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান অস্ট্রেলিয়ান বিনিয়োগকারীদের বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা ও বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, তরুণ জনসংখ্যা, ক্রমবর্ধমান অবকাঠামো এবং অনুকূল ব্যবসায়িক নীতি ও জলবায়ুর কারণে বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় ও আদর্শ জায়গা।

সোমবার (২৪ জুলাই) বিজিএমইএ এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি সিডনির ফোর সিজন হোটেলে বিজিএমইএর একটি সফররত প্রতিনিধি দলের সঙ্গে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশন আয়োজিত নেটওয়ার্কিং ইভেন্টে তিনি এ আহ্বান জানান।

অস্ট্রেলিয়ান ব্যবসায়ী, বিনিয়োগকারী, ক্রেতা এবং অন্যান্য স্টেকহোল্ডাররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সেখানে বিজিএমইএ প্রতিনিধিদল বাংলাদেশে সম্ভাব্য বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ সম্পর্কে জানান।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকীও অনুষ্ঠানে বক্তব্য দেন।

হাইকমিশনার বাণিজ্য ও বিনিয়োগের সুযোগকে বাস্তবে রূপান্তর করতে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে সহযোগিতা আরও জোরদার করার উপর জোর দেন।

এসময় আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সহসভাপতি শহীদুল্লাহ আজিম, সাবেক সহসভাপতি মো. মশিউল আজম শজল, বিজিএমইএ স্থায়ী কমিটির প্রেস, প্রকাশনা ও প্রচারবিষয়ক সভাপতি শোভন ইসলাম, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটির ফরেন মিশন সেলের চেয়ার শামস মাহমুদ, এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান এবং রোজ ইন্টিমেটস লিমিটেডের ডিরেক্টর সঞ্জয় কুমার প্রমুখ।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান তার বক্তব্যে বলেন, বাংলাদেশ সাহায্যনির্ভর থেকে বাণিজ্যনির্ভর অর্থনীতিতে রূপান্তরিত হয়েছে। এ দেশের ব্যবসায়ীরা বিদেশি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সঙ্গে অংশীদারিত্ব জোরদারের মাধ্যমে বাণিজ্য বাড়ানোর জন্য অপেক্ষা করছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনীতি সম্প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে আইসিটি, ইলেকট্রনিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল, চামড়া ইত্যাদি শিল্প খাতে সুযোগ বেড়েছে।

বিজিএমইএ পরিচালক আসিফ আশরাফ বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উপর একটি প্রেজেন্টেশন দেন।

কীভাবে খাতটি কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত স্থায়িত্ব এবং শ্রমিকদের কল্যাণে ব্যাপক অগ্রগতি করেছে এ বিষয়ে প্রেজেন্টেশনটি দেওয়া হয়।

বিজিএমইএ সভাপতি অস্ট্রেলিয়ান ক্রেতাদের বাংলাদেশের পোশাক, বিশেষ করে হাই-এন্ড সেগমেন্টের সোর্সিং বাড়ানোর আহ্বান জানান।

—ইউএনবি