October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 9th, 2023, 8:30 pm

বিদায়ের ঘোষনা দিলেন অস্ট্রেলিয়ান অধিনায়ক ল্যানিং

অনলাইন ডেস্ক :

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষনা দিয়েছেন অস্ট্রেলিয়ান রেকর্ড ভঙ্গকারী নারী অধিনায়ক মেগ ল্যানিং। এ সময় তিনি বলেন, ক্যারিয়ারে আর কিছুই অর্জন বাকি নেই। ৩১ বছর বয়সী টপ অর্ডার এই ব্যাটারের অধীনে অস্ট্রেলিয়া চারটি টি২০ বিশ^কাপ, একটি ৫০ ওভারের বিশ^কাপ শিরোপা ও কমনওয়েলথ গেমসে স্বর্ণ পদক জয় করেছে। রান স্কোরিং দক্ষতা দিয়ে তিনি দলের মধ্যে ‘মেগাস্টার’ হিসেবে পরিচিত ছিলেন। মাঠের বাইরেও ল্যানিং নারীদের ক্রিকেট এগিয়ে নিয়ে যাবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। পেশাদার ক্রিকেটে পুরুষদের বিপরীতে নারীদের বেতন বৈষম্যের বিষয়টি তিনি সর্বপ্রথম সামনে নিয়ে আসেন।

১৩ বছরের আন্তর্জাতিক ক্রিকেটে ১৮২ ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন ল্যানিং। নতুন কিছুর সন্ধানে ক্রিকেট ছাড়ার এখনই সঠিক সময় হিসেবে ল্যানিং মন্তব্য করেছেন, ‘ক্রিকেটে আমি অনেক কিছু অর্জণ করেছি। অত্যন্ত সফল একটি দলের হয়ে সফল একটি ক্যারিয়ারের অংশ হতে পেরে আমি সত্যিই সৌভাগ্যবান। আমার মনে হয় আন্তর্জাতিক পরিসরে আমার আর কিছুই অর্জনের বাকি নেই। কোন কিছুই অর্ধেক অর্জণ করিনি, সবই পরিপূর্ণভাবে হয়েছে। আমি বিশ্বাস করি এই মুহূর্তে এটাই আমার সঠিক সিদ্ধান্ত। এই পর্যায়ে এসে মূলত আর কিছুই আমার সামনে নেই যে যা দেখে আমি অনুপ্রাণীত হবো। সে কারনেই ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।’ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে গণমাধ্যমের সামনে এ কথাগুলো বলতে গিয়ে ল্যানিং বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। এ সময় বাবা-মা ও পরিবারের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন ল্যানিং।

এর আগে ল্যানিংয়ের অনুপস্থিতিতে অভিজ্ঞ উইকেটরক্ষক আলিসা হিলি অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু সম্প্রতি আঙ্গুলে চোট লাগায় তিনি দলের বাইরে রয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া এখনো ল্যানিংয়ের উত্তরসূরী হিসেবে কারো নাম ঘোষনা করেনি। ল্যানিংকে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা একজন ক্রিকেটার হিসেবে অভিহিত করেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হোকলি। তার মতে দীর্ঘ সময় ধরে বিশ^ ক্রিকেটের একজন সেরা খেলোয়াড় হিসেবে ল্যানিং নিজেকে প্রতিষ্ঠিত করে গেছেন।

তিনি আরো বলেন, মেগার নেতৃত্বে অস্ট্রেলিয়ান নারী দল বিশ্বজুড়ে বিভিন্ন বৈশ্বিক টুর্নামেন্টে দাপট দেখিয়েছে। এমনভাবে সে ক্রিকেটকে এগিয়ে নিয়ে গেছে যা পুরো বিশে^র পরবর্তী প্রজন্মের কাছে দারুন অনুপ্রেরণার। ক্রিকেট অস্ট্রেলিয়ার পরিসংখ্যান অনযায়ী ল্যানিং ওয়াডেতে সর্বাধিক সেঞ্চুরির মালিক এবং অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান সংগ্রাহ। ১০৩ ওয়ানডেতে ১৫টি সেঞ্চুরিসহ তার মোট রানসংখ্যা ৪৬০২। ল্যানিংয়ের অধীনে অস্ট্রেলিয়া ২০১৮ সাল থেকে ২০২১ পর্যন্ত টানা ২৬টি ওয়ানডেতে জয়ী হয়েছে। এটা নারী ক্রিকেটে একটি রেকর্ড। ব্যক্তিগত কারণে ছয়মাস বিরতির পর জানুয়ারিতে তিনি আবারো অস্ট্রেলিয়া দলে ফিরেছিলেন। দলে ফিরেই দক্ষিণ আফ্রিকায় টি২০ বিশ্বকাপে তিনি অস্ট্রেলিয়াকে শিরোপা উপহার দেন। নারী ভারতীয় প্রিমিয়ার লিগের প্রথম আসরে তার দল দিল্লি ক্যাপিটালস ফাইনালে খেলেছিল। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ঘরোয়া প্রতিযোগিতায় ল্যানিং খেলা চালিয়ে যাবেন।