October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 4th, 2024, 8:35 pm

বিশ্বকাপের পরিকল্পনায় এবারের বিপিএলের উইকেট

অনলাইন ডেস্ক :

দুই সপ্তাহ বাকি বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাঠে গড়াতে। প্রতি বছরই এই টুর্নামেন্টটি শুরুর আগে উইকেট কেমন হবে তা নিয়ে থাকে আলাপ-আলোচনা। এবারও এর ব্যতিক্রম হয়নি। তবে সবাইকে আশ্বাস দিয়ে এবারের উইকেট আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই পরিকল্পনা হচ্ছে বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম ও বিপিএলের টেকনিক্যাল কমিটির সঙ্গে থাকা দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান। বুধবার বিসিবিতে বিভিন্ন ভেন্যুর ম্যানেজার ও কিউরেটরদের সঙ্গে বৈঠক করে বিপিএলের টেকনিক্যাল কমিটি। এরপর সাংবাদিকদের মুখোমুখি হয়ে আসন্ন আসরে বড় রানের উইকেটের আশাবাদ ব্যক্ত করেন তারা।

আসন্ন বিপিএলের উইকেট নিয়ে গত বুধবার মাহবুব আনাম বলেন, ‘টি-টোয়েন্টি ব্যাটারদের খেলা। আমরা চাইবো যেন এখানে প্রচুর রান হয়। তবে অবশ্যই ব্যাটারদের দক্ষতাও থাকতে হবে, বোলারদের দক্ষতাও থাকবে হবে। আমরা আগামী বিশ্বকাপকে সামনে রেখে যে ধরনের উইকেট আইসিসি আন্তর্জাতিক ইভেন্টগুলোতে তৈরি করার চেষ্টা করে, আমরা সেরকম চেষ্টা করব। তবে আবহাওয়া একটা কন্ডিশন, এখন যেরকম কুয়াশা ও শৈত্যপ্রবাহ চলছে তাতে হয়তো শুরুতে আমরা কিছু সমস্যার মুখোমুখি হবো।

আমাদের প্রচেষ্টা থাকবে ভালো উইকেট-যেটা আগামী বিশ্বকাপের সঙ্গে সমতুল্য রেখে একটা উইকেটই বানানোর কথাই ওদের বলা হয়েছে। যেন আমাদের ব্যাটার যারা খেলবে তারা যেন বিশ্বকাপের জন্য একটা প্রস্তুতি হিসেবে এটাকে ব্যবহার করতে পারে।’ এসময় বিপিএলে ব্যাটিংবান্ধব উইকেট প্রস্তুত করার জন্য বিদেশি কাউকে আনা হবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, স্কিল আছে বাংলাদেশে কাজ করা কিউরেটরদেরও।

বলেন, ‘আমার মনে হয়, সবার স্কিল আছে। এই মুহূর্তে আমাদের যেহেতু একজন শক্তিশালী পরামর্শক আছেন টনি হেমিং। ও যেভাবে আমাদের কিউরেটরদের জ্ঞান দিচ্ছেন এবং তার যে অভিজ্ঞতা, আমার মনে হয়, বাইরে থেকে কাউকে আনার প্রয়োজনীয়তা হবে না। গত বিপিএলেও আমরা ভালো উইকেট পেয়েছি। এবং বেশ রান হয়েছিল। আমি মনে করি যে, এটা সম্পূর্ণভাবে সম্ভব। আমাদের যে দক্ষতা রয়েছে কিউরেটর দলের তাদের দিয়েই ভালো উইকেট দিতে পারব বলে আশা করছি।’

মিরপুরে গেল মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের পর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামকে বাজে উইকেটের কারণে ডিমেরিট পয়েন্ট দেয় আইসিসি। যা তুলে নিতে ইতোমধ্যে সংস্থাটির সঙ্গে কথা যোগাযোগ করা হয়েছে বলে জানান মাহবুব আনাম। বলেন, ‘এটি ইতোমধ্যে প্রক্রিয়াধীন। আমাদের প্রধান নির্বাহী এটি নিয়ে আইসিসির সঙ্গে যোগাযোগও রাখছেন।’ সেই সঙ্গে ম্যাচ রেফারি ডেভিড বুনের দেওয়া ১ ডিমেরিট পয়েন্ট যে কতটা অপ্রত্যাশিত ছিল, তাও বলেছেন গ্রাউন্ডস কমিটির প্রধান, ‘আমি আগেও বলেছি। অবশ্যই আমি হতাশ। কারণ আমাদের আবহাওয়া (ভালো উইকেট প্রস্তুত করা) অনুমোদন করেনি।

খেলাটা শুরুর ১০ দিন আগেও বৃষ্টি ছিল। খেলার দুই দিন আগেও বৃষ্টি হয়েছে। এবং খেলা চলাকালীন অবস্থায়ও দেখেছেন যে, আমরা কোনো সূর্যালোক পাইনি। যে কারণে উইকেট প্রস্তুতিতে বিঘ্নিত হয়েছে। এ জন্যই আমি হতাশ হয়েছি, এই কারণগুলোকে বিবেচনা করা হয়নি (ডিমেরিট পয়েন্ট দেওয়ার সময়)।’ এর আগে তিন ঘণ্টার খেলা মানুষ দুই ঘণ্টা দেখতে চায় না বলে জানান বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান। তিনি বলেন, ‘বিপিএল ১৯ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে। বিপিএলকে সামনে রেখে আমরা ধারাবাহিক ভাবে মিটিংগুলো করে যাব। বিপিএল উপভোগ করার খেলা। তিন ঘণ্টার খেলা মানুষ দেখতে চায় তিন ঘণ্টাই, দুই ঘণ্টা আড়াই ঘণ্টা দেখতে চায় না।

এই উদ্দেশ্যকে সামনে রেখে আমরা কিউরেটর ও ভেন্যু ম্যানেজারদেরকে এই জিনিসটাই বুঝানোর চেষ্টা করেছি যেন এবারের আসরের উইকেটটি রানবান্ধব হয় রান যেন হয়।’ এসময় গেল আসরের কয়েকটি ম্যাচেও রান হয়েছে বলে জানান তিনি। আর যেসব ম্যাচে রান হয়নি সেগুলোতে ব্যাটারদের ব্যর্থতার জন্যই হয়নি বলে মন্তব্য করেন টাইগার এই সাবেক অধিনায়ক। এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের এখানে গতবছরও বিপিএলে রান হয়েছে। দুই একটা ম্যাচে রান হয়নি। তা নিয়ে আমাদের সন্দেহ হয়েছিল কেন হয়নি। কারণ রান হয়নি উইকেটের কারণে না ব্যাটারদের ব্যর্থতার কারণে। বোলারদের ভালো বোলিংয়ের কারণে আর এটি হতেই পারে কয়েকটি ম্যাচে।’