October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 20th, 2023, 8:34 pm

বিশ্বকাপের সেরা একাদশে অস্ট্রেলিয়ার ২, ভারতের ৬ জন

অনলাইন ডেস্ক :

প্রায় দেড় মাস ধরে চলা টুর্নামেন্টের পর্দা নামার পর দিন সেরা একাদশ ঘোষণা করল আইসিসি। শিরোপা জিততে না পারলেও এই দলে জয়জয়কার ভারতের। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া থেকে সুযোগ পেলেন স্রেফ দুজন ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এবারের বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে। রোহিত শার্মাকে অধিনায়ক করা এই দলে সুযোগ পেয়েছেন পাঁচ দেশের ক্রিকেটার। রোহিতসহ সর্বোচ্চ ছয় জন ক্রিকেটার আছেন রানার্স-আপ ভারতীয় দল থেকে। অস্ট্রেলিয়া থেকে জায়গা পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জ্যাম্পা। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কা থেকে রাখা হয়েছে একজন করে।

টুর্নামেন্টে সর্বোচ্চ ৪ সেঞ্চুরিতে ৫৯৪ রানের সঙ্গে উইকেটের পেছনে ২০টি ডিসমিসাল করা কুইন্টন ডি কককে রাখা হয়েছে ওপেনিংয়ে। যেখানে তার সঙ্গী ১২৫.৪০ স্ট্রাইক রেটে আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৫৯৭ রান করা রোহিত। তিন নম্বরে থাকছেন টুর্নামেন্টের সেরা ক্রিকেটারের স্বীকৃতি পাওয়া ভিরাট কোহলি। আসরে তিন সেঞ্চুরির সঙ্গে ছয় ফিফটিতে তিনি করেছেন বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ৭৬৫ রানের রেকর্ড। নিউ জিল্যান্ডের সেমি-ফাইনাল পর্যন্ত যাত্রায় বড় অবদান রেখে দুটি করে ফিফটি ও সেঞ্চুরিতে ৫৫২ রান করেছেন ড্যারেল মিচেল।

তিনি সুযোগ পেয়েছেন চার নম্বরে। পাঁচে থাকছেন ৪৫২ রান করা ভারতের কিপার-ব্যাটসম্যান লোকেশ রাহুল। তবে গ্লাভস থাকছে ডি ককের হাতে। এরপর অলরাউন্ডার হিসেবে এই দলে থাকছেন ম্যাক্সওয়েল ও রবীন্দ্র জাদেজা। টুর্নামেন্টের একমাত্র ডাবল সেঞ্চুরিসহ ১৫০.৩৭ স্ট্রাইক রেটে ম্যাক্সওয়েল করেছেন ৪০০ রান। বল হাতে নিয়েছেন ৬ উইকেট। জাদেজা ১২০ রানের সঙ্গে বাঁহাতি স্পিনে ধরেছেন ১৬ শিকার। বিশেষজ্ঞ বোলারের তালিকায় আছেন তিন পেসার জাসপ্রিত বুমরাহ, দিলশান মাদুশঙ্কা ও মোহাম্মদ শামি।

বোলিং আক্রমণে তাদের সঙ্গী লেগ স্পিনার জ্যাম্পা। টুর্নামেন্টের সর্বোচ্চ ২৪ উইকেট নিয়েছেন শামি। তার চেয়ে একটি কম পেয়েছেন জ্যাম্পা। প্রথম পর্বেই বাদ পড়া মাদুশঙ্কা আসর শেষ করেছেন ২১ উইকেট নিয়ে। বুমরাহ ধরেছেন ২০ শিকার। দ্বাদশ ক্রিকেটার হিসেবে রাখা হয়েছে জেরাল্ড কুটসিয়াকে। দক্ষিণ আফ্রিকার তরুণ পেসার ৮ ইনিংসে পেয়েছেন ২০ উইকেট। বিশ্বকাপের সেরা একাদশ বাছাইয়ের দায়িত্বে ছিলেন তিন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, কাস নাইড়ু ও শেন ওয়াটসন, আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খান, আহমেদাবাদ মিররের সাংবাদিক সুনিল ভৈদ্য।

বিশ্বকাপের সেরা একাদশ (ব্যাটিং অর্ডার অনুযায়ী): কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রোহিত শার্মা (অধিনায়ক), ভিরাট কোহলি, ড্যারেল মিচেল, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, দিলশান মাদুশঙ্কা, অ্যাডাম জ্যাম্পা, মোহাম্মদ শামি।
দ্বাদশ ব্যক্তি: জেরাল্ড কুটসিয়া