October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 5th, 2023, 7:31 pm

ভারতের কাছে হেরে নেপালের বিদায়

অনলাইন ডেস্ক :

বৃষ্টি আইনে নেপালকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করেছে ভারত। ‘এ’ গ্রুপে পাকিস্তানের বিপক্ষে ভারতের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিলো। এতে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে সুপার ফোরে খেলবে ভারত। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে টেবিলের শীর্ষে থেকে সুপার ফোর খেলবে পাকিস্তান। পাকিস্তানের পর ভারতের কাছে হেরে যাওয়ায় ২ ম্যাচে জয়হীন থেকে খালি হাতে টুর্নামেন্ট থেকে বিদায় নিলো প্রথমবারের মত এশিয়া কাপ খেলতে আসা নেপাল।

সোমবার শ্রীলঙ্কার পাল্লেকেল স্টেডিয়ামে টস জিতে নেপালকে ব্যাটিংয়ে পাঠান অধিনায়ক রোহিত শর্মা। টস হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় নেপাল। উদ্বোধনী জুটিতে ৬৫ রান যোগ করেন দুই ওপেনার আসিফ শেখ ও কুশল ভুরটেল। তবে এরপর দ্রুতই জোড়া উইকেট হারায় নেপাল। ২৫ বলে ৩৮ রান করে কুশল ও ভীম শারকি ১৭ বলে ৭ রান করে সাজঘরে ফিরে যান। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারায় নেপাল। তবে একপ্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নেন ওপেনার আসিফ।

দলীয় ১৩২ রানে আউট হওয়ার আগে ৯৭ বলে ৫৮ রান করেন এই ওপেনার। আসিফের পরেই সাজঘরের পথ ধরেন গুলসান ঝা। ৩৫ বলে ২৩ রান করেন তিনি। এরপর সমপাল কামি ও সন্দীপ লামিচানের রানের চাকা সচল রাখে নেপাল। ৫৬ বলে ৪৮ রান করে আউট হন সমপাল। তার বিদায়ের পর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে ২৩০ রানে অলআউট হয় নেপাল। ২৩১ রানের টার্গেটে খেলতে নেমে ২ ওভার ১ বলে বিনা উইকেটে ১৭ রান তুলে ভারত। এরপর বৃষ্টিতে প্রায় ২ ঘণ্টা খেলা বন্ধ থাকে। এমন অবস্থায় বৃষ্টি আইনে জয়ের জন্য ২৩ ওভারে ১৪৫ রানের নতুন টার্গেট পায় ভারত।নতুন টার্গেটে শুরু করে মারমুখী মেজাজে রান তুলতে থাকেন ভারতের দুই ওপেনার রোহিত ও শুভমান গিল।

১৩তম ওভারে নিজের মুখোমুখি হওয়া ৩৯তম বলে ওয়ানডেতে ৪৯তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। ১৪তম ওভারে ভারতের রান এক’শতে পৌঁছায়। ১৬তম ওভারে নিজের মুখোমুখি হওয়া ৪৭তম বলে ওয়ানডেতে সপ্তম অর্ধশতক পূর্ণ করেন গিল। ২১তম ওভারের প্রথম বলে বাউন্ডারি মেরে ভারতের জয় নিশ্চিত করেন গিল। ৫৯ বলে ৭৪ রানে অপরাজিত থাকেন রোহিত। ৬২ বলে ৬৭ রানের অনবদ্য ইনিংস খেলেন গিল।