October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 19th, 2023, 8:33 pm

মুসলিম বিদ্বেষ ছড়াবে ‘রাজাকার’

অনলাইন ডেস্ক :

প্রকাশ্যে এসেছে ‘রাজাকার-দ্য সাইলেন্ট জেনোসাইড অব হায়দরাবাদ’ সিনেমার টিজার। এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে সমালোচনা। বলা হচ্ছে, ‘কাশ্মীর ফাইলস’, ‘কেরালা স্টোরি’র পর মুক্তি পাচ্ছে আরও একটি বিতর্কিত সিনেমা। যা ভারতীয়দের মধ্যে তৈরি করবে মুসলিম বিদ্বেষ। গত রোববার মুক্তি পায় গুদুর নারায়ণ রেড্ডি প্রযোজিত সিনেমার টিজার। সেখানে দাবি করা হচ্ছে, সত্য ঘটনার ওপর নির্ভর করে তৈরি হয়েছে এই সিনেমা। ১৯৩৮ সালে নিজাম শাসিত হায়দরাবাদে তৈরি করা হয়েছিল স্বেচ্ছাসেবী আধাসামরিক বাহিনী ‘রাজাকার’।

সিনেমায় দেখানো হয়েছে, ইসলামের প্রচার ও ‘তুর্কিস্তান’ প্রতিষ্ঠার জন্য নেমেছিল তারা। এর জন্য হিন্দুদের ওপর নৃশংসতা চালায় এই বাহিনী। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টুডের। তবে সিনেমার টিজার নিয়ে আপত্তি জানিয়েছেন তেলেঙ্গানার এক মন্ত্রী। কেটি রামা রাও (কেটিআর) এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, ‘বিজেপির কিছু বুদ্ধিবৃত্তিক দেউলিয়া জোকাররা, ক্রমাগত সাম্প্রদায়িক সহিংসতা ও মেরুকরণ উসকে দেওয়ার চেষ্টা করছে। তেলেঙ্গানার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করতে আমরা সেন্সর বোর্ড এবং তেলেঙ্গানা পুলিশের কাছে বিষয়টি তুলে ধরবো।’

‘রাজাকার’ সিনেমার টিজার প্রকাশ অনুষ্ঠানে বিজেপি নেতা ও গোশামহলের বিজেপি বিধায়ক টি রাজা সিং সিনেমাটির প্রশংসা করেন। তিনি সিনেমাটিকে তুলনা করেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ও ‘দ্য কেরালা স্টোরি’র সঙ্গে। সিনেমাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে চাচ্ছেন সরকারি ও বিরোধী উভয় দলই। কিন্তু গত কয়েক বছর ধরে এ ধরনের মুসলিম বিদ্বেষী সিনেমা নির্মিত হচ্ছে ভারতে। আর সিনেমাগুলো ভালোই চলছে। তাই নির্মাতারা ঝুকছে এই ধরনের সিনেমা নির্মাণে। খুবই শীঘ্রই মুক্তি পাবে সিনেমাটি।