October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 21st, 2023, 9:33 pm

মেসিকে নিয়ে চিন্তিত ব্রাজিল কোচ

অনলাইন ডেস্ক :

প্রতিপক্ষ শিবিরে লিওনেল মেসির মতো একজন খেলোয়াড় থাকলে তাকে সামলানো নিয়ে দলগুলোর বাড়তি ভাবনা থাকাটা অস্বাভাবিক নয়। চোটজর্জর ব্রাজিলের জন্যও তো ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন রেকর্ড আটবারের ব্যালন দ’র জয়ী। তাকে আটকে রাখার কাজটা যে মোটেও সহজ হবে না, জানেন ব্রাজিল কোচ ফের্নান্দো জিনিস। অবশ্য মনের কোণে ওই দুর্ভাবনা থাকলেও ব্রাজিল কোচের আশা, নিজেদের শক্তিমত্তা অনুযায়ী খেলতে পারলেই মেসির আর্জেন্টনাকে রুখে দিতে পারবেন তারা। বিশ্বকাপ বাছাইয়ে রিও দে জেনেইরোর ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি। প্রথম দুই রাউন্ডে জয়ের পর ভেনেজুয়েলার বিপক্ষে ঘরের মাঠে ড্র করে ব্রাজিল।

এরপর সবশেষ দুই ম্যাচে তারা হেরে বসে উরুগুয়ে ও কলম্বিয়ার বিপক্ষে। পাঁচ রাউন্ডে ৭ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ব্রাজিল। ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা। বাছাইয়ে নিজেদের সবশেষ ম্যাচটা অবশ্য ভালো কাটেনি আর্জেন্টিনারও। উরুগুয়ের বিপক্ষে তারা হেরে যায় ২-০ গোলে, যা ছিল বিশ্বকাপ জয়ের পর তাদের প্রথম হার। চার দিন আগের ওই ম্যাচে ছন্দে ছিলেন না মেসি। তবে সময়ের সেরা ফুটবলারদের একজন মেসি যেকোনো দিনই জ¦লে উঠতে পারেন স্বমহিমায়। আর সেটাই জিনিসের চিন্তার কারণ।

চোটের কারণে আগে থেকেই মাঠের বাইরে আছে নেইমার। আর সবশেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে চোটের শিকার হন আরেক তারকা ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। এ ছাড়া চোটের কারণেই আসছে ম্যাচে স্বাগতিকরা পাবে না কাসেমিরো, এদেরসন, দানিলো, রিশার্লিসন ও এদের মিলিতাওকে। দলের শক্তি অনেক কমে গেলেও নিজেদের খেলার ধরনে আপস করতে নারাজ জিনিস। মেসিকে আটকানো নিয়ে চিন্তা আছে তার। তবে একই সঙ্গে তিনি বিশ্বাস করেন, তার দল নিজেদের সামর্থ্যরে সবটা দিয়ে ইতিবাচক ফল নিয়ে আসবে। “নিঃসন্দেহে আপনি এই মানের একজন খেলোয়াড়কে নিয়ে চিন্তা না করে থাকতে পারবেন না। তবে আমাদের নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে হবে এবং চেষ্টা করতে হবে যেন সে তার (মেসি) সৃজনশীল ফুটবল খেলতে না পারে। মেসিকে সামলানো স্পষ্টতই ভিন্ন বিষয় এবং আপনাকে চিন্তা করতেই হবে। তার মাপের একজন খেলোয়াড় এবং মাঠে যার কার্যকর সিদ্ধান্ত নেওয়ার দারুণ ক্ষমতা আছে, তাকে নিয়ে চিন্তা আসবেই।”

গত সপ্তাহে উরুগুয়ের বিপক্ষে আর্জেন্টিনাকে চেনা রূপে দেখা যায়নি ঠিকই, তবে জিনিসের চোখে তারা এখনও বিশ্বের সেরা দলগুলোর একটি। ব্রাজিল কোচ মনে করেন, মেসি ছাড়াও লিওনেল স্কালোনির দলে যথেষ্ট বিশ্বমানের খেলোয়াড় রয়েছে। “আমরা এমন একটি দলের বিপক্ষে খেলতে প্রস্তুত, যারা এই মুহূর্তে সবার সেরা না হলেও সেরা দলগুলোর একটি। আর সেটা তারা বিশ্বকাপ জিতেছে বলেই নয়, অনেকদিন ধরেই তারা সেরা। তাদের দলে সবচেয়ে বড় লিগগুলোয় খেলা ফুটবলার আছে, সবসময় পাদপ্রদীপের আলোয় থাকতে তারা অভ্যস্ত।” “আর মেসি তো আছেই… এটা এমন একটা দল, যারা অনেক দিন ধরে ভালো খেলছে, জয়ের চক্রে আছেৃআমরা তাদের শক্তি সম্পর্কে জানি। দুর্দান্ত এই দলের বিপক্ষে নিজেদের সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছি আমরা।”