October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 15th, 2023, 7:53 pm

মেসির বিশ্বকাপজয়ী জার্সি বিক্রি ৬১ লাখ পাউন্ডে

অনলাইন ডেস্ক :

কাতার বিশ্বকাপ জয়ের পথে লিওনেল মেসির পরা যে ছয়টি জার্সি নিলামে উঠেছিল, তার সবকটিই বিক্রি হয়ে গেছে। জার্সিগুলো বিক্রি হয়েছে মোট ৬১ লাখ পাউন্ডে। যুক্তরাষ্ট্রের বিখ্যাত নিলামঘর সোথবি জার্সিগুলো নিলামে তোলে। গ্রুপ পর্বের দুটি ম্যাচ, শেষ ষোলো, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনালের প্রথমার্ধের জার্সিগুলো নিলামে উঠেছিল। গত ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সোথবির নিউ ইয়র্ক সদর দপ্তরে জার্সিগুলো বিনামূল্যে জনসাধারণের দেখার জন্য প্রদর্শন করা হয়।

অবশ্য সোথবি কর্তৃপক্ষের প্রত্যাশার চেয়ে একটু কম মূল্যে বিক্রি হয়েছে জার্সিগুলো। ৮০ লাখ পাউন্ডের বেশি আয়ের আশা করেছিল তারা। গত বছরের ডিসেম্বরে মেসির হাত ধরে তৃতীয় বিশ্বকাপ শিরোপা জেতে আর্জেন্টিনা। টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পান সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড। টুর্নামেন্টের সবগুলো ম্যাচ খেলে ফাইনালে দুটিসহ আসরে মোট ৭ গোল করেন মেসি, জেতেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’। ফুটবলারদের জার্সির মধ্যে নিলামে সবচেয়ে বেশি অর্থের বিনিময়ে বিক্রি হয়েছিল প্রয়াত দিয়েগো মারাদোনার ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের জার্সি।

আর্জেন্টাইন কিংবদন্তির ‘হ্যান্ড অব গড’ খ্যাত গোলের জন্য বিখ্যাত ম্যাচটিতে তার পরিহিত জার্সি ৭১ লাখ পাউন্ডে বিক্রি হয়েছিল। সোথবি আগেই জানিয়েছিল, নিলাম থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ ইউনিকাস প্রকল্পে দান করা হবে। এই প্রকল্প লিও মেসি ফাউন্ডেশনের তত্বাবধানে বার্সেলোনার শিশু হাসপাতালের একটি উদ্যোগ, যা বিরল রোগে আক্রান্ত শিশুদের সাহায্য করে।