October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 4th, 2024, 8:34 pm

মেসি-রোনালদো ফিফার বর্ষসেরা একাদশের মনোনয়নে

অনলাইন ডেস্ক :

ইতিমধ্যে নিজেদের ক্যারিয়ারের ইউরোপ পর্ব শেষ করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। সৌদি আরবের ক্লাব আল নাসরের হয়ে ঝলক দেখেচ্ছেন রোনালদো। আর আমেরিকান সকার লিগের ক্লাব ইন্টার মায়ামির হয়ে নিজের জাত চেনাচ্ছেন মেসি। তাই ইউরোপ ছাড়ার পরও ফিফার বর্ষসেরা একাদশের জন্য মনোনয়ন পেয়েছেন সময়ের এই দুই সেরা ফুটবলার।

বুধবার আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বর্ষসেরা একাদশের জন্য ২৩ জনের প্রাথমিক তালিকা ঘোষণা করেছে। সেখানে জায়গা করে নিয়েছেন মেসি-রোনালদো। এই তালিকা থেকেই ঘোষণা করা হবে বর্ষসেরা একাদশের নাম। আগামী ১৫ জানুয়ারি লন্ডনে ঘোষণা করা হবে সদ্য সমাপ্ত বছরের সেরা একাদশ। এবার সেরা একাদশ বাছাইয়ের জন্য ফুটবলারদের ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হয়েছে।

এই সময়ের মধ্যে অন্তত ২৩ ম্যাচ খেলেছেন এমন ফুটবলারদের মনোনয়ন করা হয়েছে। ২৩ সদস্যের স্কোয়াডে রয়েছে তিন গোলরক্ষক। সেই সঙ্গে ৬ ডিফেন্ডারের সঙ্গে ৭ মিডফিল্ডার ও ৭ উইংগার। সর্বোচ্চ ১০ জন জায়গা পেয়েছেন প্রিমিয়ার লিগ থেকে। ৭ জন লা লিগার। ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটি থেকেই দলে এসেছেন ৯ জন। এদের মধ্যে ইলকাই গুন্দোগান অবশ্য বর্তমানে বার্সেলোনায় খেলছেন।

২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড:
গোলরক্ষক: থিবো কোর্তোয়া, এডারসন, এমিলিয়ানো মার্টিনেজ
ডিফেন্ডার: রুবেন দিয়াজ, ফন ডাইক, এডার মিলিতাও, রুডিগার, জন স্টোনন্স, কাইল ওয়াকার
মিডফিল্ডার: জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইন, ইকাই গুনদোয়ান, লুকা মদ্রিচ, রদ্রি, বার্নার্দো সিলভা, ফেদেরিকো ভালভার্দে
ফরোয়ার্ড: করিম বেনজেমা, আরলিং হালান্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, ভিনিসিয়ূস জুনিয়র।