October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 6th, 2023, 2:35 pm

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত ৫ শতাধিক

অনলাইন ডেস্ক :

রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে; এই সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের দক্ষিণাঞ্চলে উৎপত্তি হওয়া ভূমিকম্পটিতে প্রতিবেশী সিরিয়ায় দুই শতাধিক নিহত ও ৬০০ জনেরও বেশি আহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রীর সহযোগী আহমেদ দামিরেয়ি বলেছেন, “ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৩৭ জন হয়েছে এবং ৬৩৯ জন আহত হয়েছেন।”

হতাহতদের অধিকাংশই আলেপ্পো, লাতাকিয়া, হামা ও তারতুস প্রদেশের বাসিন্দা বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকাগুলোতে আরও অন্ত ৪৭ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে। এ তথ্য নিশ্চিত হলে সিরিয়ায় নিহতের সংখ্যা তিনশর কাছাকাছি পৌঁছে যাবে। বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো তুরস্কের সীমান্তবর্তী হওয়ায় সেখানে নিহতের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওক্তাই জানিয়েছেন, সেখানে এখন পর্যন্ত ২৮৪ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন তারা। আহত হয়েছেন আরও ২ হাজার ৩২৩ জন।

তুরস্কের কাহরামানমারাস প্রদেশে ৭০, ওসমানিয়ে ২০, মালাটিয়ায় অন্তত ২৩, সানলিউরফার ১৮, দিয়ারবাকিরে ১৪ এবং আদিয়ামানে ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর গাজিয়ানতেপের কাছে ৭ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্প হয়। প্রবল শীতের মধ্যে ভোররাতে হওয়া এ ভূমিকম্পে প্রতিবেশী সিরিয়া, লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন ও সাইপ্রাস কেঁপে ওঠে। অঞ্চলটির অধিকাংশ মানুষই তখন ঘুমিয়ে ছিলেন।