October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 13th, 2023, 9:45 pm

সরকারি হাসপাতালের নষ্ট যন্ত্রপাতিতে সেবাবঞ্চিত রোগীরা

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

দেশের সরকারি হাসপাতালগুলোর অধিকাংশ চিকিৎসা যন্ত্রপাতিই নষ্ট। সব বিভাগীয়, জেলা, উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালে নিত্যচিত্র এটি। একবার যন্ত্রপাতি নষ্ট হলে আর সারানোর ব্যবস্থা হয় না। রক্ষণাবেক্ষণের অভাবে শত কোটি টাকার যন্ত্র নষ্ট হয়ে পড়ে আছে। অনেক জায়গায় যন্ত্র কেনার পর বাক্সবন্দি অবস্থায় থেকে নষ্ট হয়ে গেছে। টেকনিশিয়ান নিয়োগ না দিয়ে পাঠানো হয়েছে যন্ত্রপাতি। ফলে কাঙ্খিত সেবা পায় না রোগীরা। স্বাস্থ্য খাত সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, হাসপাতালের যন্ত্রপাতি নষ্ট হওায় জীবন বাঁচাতে রোগীদের বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে ছুটছে হচ্ছে। আর রোগী নিয়ে দৌড়াদৌড়িতে বাড়ছে ভোগান্তি ও খরচের বোঝা। দেশের তিনটি প্রধান সরকারি হাসপাতালে প্রায় ১০০ কোটি টাকা মূল্যের ২৩৮টি যন্ত্রপাতি নষ্ট হয়ে পড়ে আছে। এর মধ্যে অনেক যন্ত্রপাতি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এ ছাড়া অচল হয়ে পড়ে আছে চারটি অ্যাম্বুলেন্স। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পাঁচটি আল্ট্রাসনোগ্রাম যন্ত্রের তিনটিই নষ্ট। অথচ পেটের ভেতরে রক্তক্ষরণ হচ্ছে এমন জরুরি রোগীর চিকিৎসার জন্য আল্ট্রাসনোগ্রামের বিকল্প নেই। কিন্তু দীর্ঘ সিরিয়ালে বসেও ওই হাসপাতালে রোগী টেস্ট করাতে পারছে না। বাধ্য হয়ে তারা বাইরে থেকে টেস্ট করিয়ে আনে, নয়তো চিকিৎসকদের বলতে হয় বাইরে থেকে টেস্ট করানোর কথা। মূলত রক্ষণাবেক্ষণের অভাবে দামি দামি যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। এমআরআই, ল্যাপরোস্কপির মতো দামি দামি মেশিন রক্ষণাবেক্ষণ না করলে কেনার তিন মাসের মধ্যে তা নষ্ট হয়ে যাচ্ছে।

সূত্র জানায়, সরকারি অনেক হাসপাতালে অসাধু স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে মেশিন নষ্ট করে রাখা কিংবা সচল থাকলেও বেসরকারিতে রোগী পাঠানোর জন্য অচল বলে চালানোর অভিযোগ রয়েছে। কমিশনের আশায় দালালদের সঙ্গে মিলে রোগী পাঠান সরকারি হাসপাতালের পাশে গড়ে ওঠা বেসরকারি ক্লিনিকে। অনেক সময় এর সঙ্গে টেকনিশিয়ান এবং ওয়ার্ডবয়দের জড়িত থাকার অভিযোগ করেন রোগীরা। হাসপাতাল থেকে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া নষ্ট হওয়া মেশিনের তালিকায় রয়েছে এক্সরে যন্ত্র, ইসিজি যন্ত্র, আলট্রাসনোগ্রাম যন্ত্র, ওটি টেবিল, ওটি লাইট (সিলিং), ওটি লাইট (পোর্টেবেল), ডায়াথার্মি যন্ত্র, সাকার যন্ত্র, অ্যানেসথেসিয়া যন্ত্র, অটোক্লেভ যন্ত্র, ডেন্টাল যন্ত্র, অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন কনসেনট্রেশন, নেবুলাইজার যন্ত্র, এনজিওগ্রাম যন্ত্র, এমআরআই যন্ত্র, সিটি স্ক্যান যন্ত্র ও অক্সিজেন জেনারেটর। এ ছাড়া রয়েছে অ্যাম্বুলেন্স।

সূত্র আরো জানায়, সবচেয়ে বেশি যন্ত্রপাতি নষ্ট হয়ে আছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। দেশের সবচেয়ে বড় এই হাসপাতালে প্রয়োজনীয় ১৪৯টি যন্ত্রপাতি নষ্ট হয়ে আছে। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব বলছে, এর অধিকাংশ আর মেরামত করার অবস্থায় নেই। সেই তুলনায় যন্ত্রপাতি কম নষ্ট দেখা গিয়েছে মিটফোর্ড হাসপাতালে। এই হাসপাতালে নষ্ট যন্ত্র আছে ৩৮টি। এর মধ্যে ৩টি যন্ত্র মেরামতের অনুপযোগী হয়ে পড়েছে। অন্যদিকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নষ্ট যন্ত্র আছে ৫১টি। এর মধ্যে ৩টিকে আর চেষ্টা করেও ব্যবহার উপযোগী করা যাবে না। তাছাড়া রোগীর সেবায় ঢাকা মেডিকেলে অ্যাম্বুলেন্স আছে ১২টি। এর মধ্যে অচল দুটি। অচল একটি অ্যাম্বুলেন্স মেরামতের অনুপযোগী। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের চারটি অ্যাম্বুলেন্সের একটি নষ্ট এবং সেটি আর চালানো যাবে না। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালটি ২ হাজার ৬০০ শয্যার। শয্যার চেয়ে প্রায় দেড় গুণ বেশি রোগী এই হাসপাতালে ভর্তি থাকে। প্রতিদিন বহির্বিভাগে ৫ থেকে ৬ হাজার রোগী চিকিৎসা নেয়। সাধারণ চিকিৎসার পাশাপাশি এই হাসপাতালে অনেক বিষয়ে বিশেষায়িত সেবা দেওয়া হয়। এই হাসপাতালের জরুরি বিভাগ বছরের ৩৬৫ দিনই খোলা থাকে। জরুরি বিভাগে দিনে প্রায় ১ হাজার রোগী আসে। সাধারণ মানুষের একটি ধারণা আছে, কোথাও চিকিৎসা না জুটলেও ঢাকা মেডিকেলে চিকিৎসা পাওয়া যাবে।

কিন্তু যন্ত্রপাতি নষ্ট থাকায় প্রয়োজনীয় সেবা পেতে ভোগান্তিতে পড়ছে মানুষ। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত অন্যতম জরুরি রেডিওথেরাপি মেশিন রয়েছে ৬টি। কিন্তু প্রায় দুই বছর আগে এগুলোর মধ্যে মেয়াদোত্তীর্ণ হয়েছে ৪টির। এর পাঁচটিই প্রায় নষ্ট থাকে। একটি মেশিন দিয়ে খুঁড়িয়ে চলছে স্বাস্থ্যসেবা। এদিকে সরকারি হাসপাতালের চিকিৎসা যন্ত্রপাতি নষ্ট থাকা প্রসঙ্গে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র (ক্যাব) সভাপতি গোলাম রহমান জানান, সরকারি হাসপাতালে যন্ত্রপাতি নষ্ট থাকলে সেবা পেতে বিড়ম্বনায় পড়ে মানুষ। পাশাপাশি এটা রাষ্ট্রীয় সম্পদেরও অপচয়। অনেক সময় জনবল নিয়োগ না দিয়ে যন্ত্রপাতি কেনা হয়। বাক্সবন্দি অবস্থায় নষ্ট হয়ে যায় কোটি টাকার যন্ত্র। এর জন্য সরকারের ক্রয় পদ্ধতি কিছুটা দায়ি। এর পাশাপাশি আরও দায় রয়েছে হাসপাতালে দায়িত্বরত সংশ্লিষ্টদের। তাদের অবহেলা, অযত্নে নষ্ট হয়ে যায় মেশিনগুলো। ঠিকমতো রক্ষণাবেক্ষণের অভাবে এ ঘটনা ঘটে।