October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 4th, 2024, 9:01 pm

সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে ফিনল্যান্ড ও সুইডেন

অনলাইন ডেস্ক :

অতিরিক্ত শীতে কাবু হয়ে পড়েছে উত্তর ইউরোপের দেশগুলো। অঞ্চলটির তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে গেছে। চলতি মরসুমের সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড করেছে সুইডেন ও ফিনল্যান্ড। এরমধ্যে ২৫ বছরের মধ্যে জানুয়ারির সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভেঙ্গে ফেলেছে সুইডেন। বৃহস্পতিবার (৪ জানুয়ারী) বেলজিয়ামের সংবাদমাধ্যম ইউরোনিউজ এই খবর জানিয়েছে।

ফিনল্যান্ড এবং সুইডেনের কিছু জায়গায় তাপমাত্রা মঙ্গলবার ও বুধবার মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। চলতি শীত মরসুমে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ঠান্ডা তাপমাত্রা রেকর্ড করেছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ দুটি। সুইডিশ সম্প্রচারকারী এসভিটি জানিয়েছে, উত্তর সুইডেনের নিক্কালুওকতা গ্রামে গত মঙ্গলবারের প্রথম দিকে তাপমাত্রা মাইনাস ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

সুইডিশ ল্যাপল্যান্ডের একটি স্থানে বুধবার এ তাপমাত্রা মাইনাস ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল,যা ২৫ বছরের মধ্যে সুইডেনে জানুয়ারির সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড গড়েছে। শৈতপ্রবাহের কারণে ফিনল্যান্ড এবং সুইডেনে ভ্রমণ করা কঠিন হয়ে পড়েছে। আর বৈরী আবজহাওয়ার কারণে নরওয়ের দক্ষিণে একটি প্রধান মহাসড়ক বন্ধ রাখা এবং ফেরি লাইনের কার্যক্রম স্থগিত করা হয়েছিল। সুইডেনেরি রেল পরিষেবা বলছে, আর্কটিক উত্তরে রেল ট্রাফিকও উল্লেখযোগ্য সমস্যার সম্মুখীন হয়েছে।

গত বুধবার জুড়ে শীতকালীন আবহাওয়ার সতর্কতার অধীনে থাকবে মধ্য ও দক্ষিণ সুইডেন। সেখানে ভারী তুষার ও ঝড়ো বাতাসের সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। ফিনল্যান্ডে এই সপ্তাহে তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকবে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা। চালকদের অপ্রয়োজনে গাড়ি নিয়ে বের না হওয়ার অনুরোধ করেছেন ডেনমার্কের পুলিশ। গত বুধবার স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের বেশ কয়েকটি স্কুল বন্ধ রাখা হয়েছিল। সেইসঙ্গে কিছু ট্রেন এবং ফেরি পরিষেবাও স্থগিত করা হয়েছিল।