October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 15th, 2024, 7:50 pm

সাকিবের শূন্য, বোলিংয়ে খরুচে

অনলাইন ডেস্ক :

সাকিব আল হাসানকে ব্যাট হাতে নামতে দেখেই হয়তো গ্লেন ম্যাক্সওয়েলের অফ স্পিন আক্রমণে আনলেন অধিনায়ক স্টিভেন স্মিথ। ফল মিলল দ্রুতই। ওই ওভারেই ছত্রখান সাকিবের স্টাম্প! শূন্য রানেই আউট অভিজ্ঞ এই অলরাউন্ডার। ব্যাট হাতে খালি হাতে ফেরার দিনে বোলিংয়েও ব্যর্থ তিনি। সব মিলিয়ে মেজর লিগ ক্রিকেটে আরও একটি হতাশাময় ম্যাচ কাটালেন বাংলাদেশের অলরাউন্ডার। যুক্তরাষ্ট্রের এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আসরে সাকিবের দুঃসময় চলছেই। মরিসভিলে রোববার ওয়াশিংটন ফ্রিডমের বিপক্ষে দুই বলে শূন্য রানে আউট হয়েছেন তিনি। পরে বল হাতে তিন ওভারে ২৯ রান দিয়ে পাননি কোনো উইকেট। তার দল লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্স ম্যাচ হেরে যায় ৮ উইকেটে।

টুর্নামেন্টের চার ম্যাচে সাকিবের মোট রান এখন ৬০। প্রথম ম্যাচে একটি উইকেট শিকারের পর আর কোনো উইকেটের দেখা তিনি পাননি। সব মিলিয়ে ১০ ওভার বোলিং করে রান দিয়েছেন ওভারপ্রতি ১১.১০ করে। টস হেরে ব্যাটিংয়ে নামা লস অ্যাঞ্জেলসকে দ্বিতীয় ওভারেই জোড়া ধাক্কায় নাড়িয়ে দেন সৌরাভ নেত্রাভাল্কার। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ বোলিং করে নজর কাড়া বাঁহাতি এই পেসার ফিরিয়ে দেন সুনিল নারাইন ও উন্মুক্ত চাঁদকে। সাকিব ক্রিজে যান চার নম্বরে। প্রথম বলে তিনি রান করতে পারেননি। পরের বলেই ম্যাক্সওয়েলের ক্রস-সিম ডেলিভারি পিচ করে সোজা ছুটে তার রক্ষণকে ফাঁকি দিয়ে উড়িয়ে দেয় বেলস। একটু পর বিদায় নেন জেসন রয়ও।

১৮ রানে ৪ উইকেট হারানো লস অ্যাঞ্জেলস পরে আর সেভাবে ঘুরে দাঁড়াতে পারেনি। পাকিস্তানের সাইফ বাদার করেন ২৮ বলে ৩৫। শেষ দিকে আন্দ্রে রাসেলের ব্যাট থেকে আসে ১২ বলে ২০ রান। অস্ট্রেলিয়ান পেসার স্পেন্সার জনসন ৯ বলে করেন ১৬। দলের ইনিংস থামে ১২৯ রানে। ওয়াশিংটনের নেত্রাভাল্কার নেন ৪ উইকেট। ম্যাক্সওয়েল ৩ উইকেট নেন ৪ ওভারে মাত্র ১৫ রান দিয়ে। লকি ফার্গুসনের প্রাপ্তি ২ উইকেট। রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই কাজ অনেকটা এগিয়ে নেয় ওয়াশিংটন। ট্রাভিস হেড ও স্মিথ গড়েন ৭৯ রানের জুটি।

৬ ছক্কায় ৩২ বলে ৫৪ করে আউট হন হেড। পরে রাচিন রাভিন্দ্রা ফেরেন ১১ রান করে। তবে জিততে কোনো সমস্যা হয়নি তাদের। স্মিথ অপরাজিত থাকেন ৪২ রানে। পঞ্চম ওভারে বোলিংয়ে আসা সাকিব শুরু করেন ওয়াইড দিয়ে। তার প্রথম বৈধ বলটি ছক্কায় ওড়ান হেড। সাকিবের পরের ওভারেও অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান মারেন ছক্কা ও চার। পরে আবার বোলিং করলেও কোনো সাফল্য পাননি সাকিব। চার ম্যাচে এক জয় নিয়ে ছয় দলের আসরে এখন পাঁচ নম্বরে আছে সাকিবদের দল।