October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 2nd, 2024, 8:18 pm

সালাহর ঘুরে দাঁড়ানোয় অবাক নন ক্লপ

অনলাইন ডেস্ক :

নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে সুবর্ণ সুযোগ হাতছাড়া করলেও চাপে ভেঙে পড়েননি মোহামেদ সালাহ। দারুণভাবে জ¦লে ওঠেন দ্বিতীয়ার্ধে, অবদান রাখেন দলের চারটি গোলে। শুরুতে পেনাল্টি করার পর তারকা স্ট্রাইকারের এই ঘুরে দাঁড়ানো পারফরম্যান্সে একদমই অবাক হননি লিভারপুর কোচ ইয়ুর্গেন ক্লপ। ঘরের মাঠে সোমবার রাতে প্রিমিয়ার লিগের ম্যাচে নিউক্যাসলকে ৪-২ গোলে হারায় লিভারপুল। রোমাঞ্চকর ম্যাচটির ছয় গোলই হয় দ্বিতীয়ার্ধে। ডেডলক ভাঙা গোল করার পর ম্যাচের শেষ গোলটিও করেন সালাহ। দারুণ এই জয়ে লিগ টেবিলের শীর্ষস্থান মজবুত হয়েছে অ্যানফিল্ডের ক্লাবটির।

ম্যাচের শুরু থেকে আক্রমণের পসরা মেলে ধরা লিভারপুল এগিয়ে যেতে পারত ২০তম মিনিটে। নিউক্যাসলের ডি-বক্সে লিভারপুলের কলম্বিয়ান ফরোয়ার্ড লুইস দিয়াস ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সালাহর নেওয়া স্পট কিক ঠেকিয়ে দেন গোলরক্ষক মার্তিন দুভরাওকা। অনেক চেষ্টার পর দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে বল প্রতিপক্ষের জালে পাঠিয়ে লিভারপুলকে উল্লাসের উপলক্ষ এনে দেন সালাহ। এরপর ৮৬তম মিনিটে লিভারপুল ফের পেনাল্টি পেলে তার ওপরই আস্থা রাখে দল।

এবার আর ভুল করেননি মিশরের এই ফরোয়ার্ড। সফল স্পট কিকে প্রিমিয়ার লিগে নিজের ১৫১তম গোলটি করেন তিনি। মাঝে কোডি হাকপোর গোলেও করেন অ্যাসিস্ট। কার্টিস জোন্সের অন্য গোলেও সালাহ রাখেন অবদান। এই পারফরম্যান্সই তার কাছে প্রত্যাশিত ছিল কোচ ক্লপের। তিনি নিশ্চিত ছিলেন, পেনাল্টি মিস করার হতাশায় ভেঙে পড়বেন না সালাহ। “মোহামেদ সালাহ ম্যাচের মোড় বদলে দিতে পারে, খেলার ভেতরে উন্নতি করতে পারে, এসব দেখে আমাদের অবাক হওয়া উচিত নয়। কারণ সে এমনটা শতবার করেছে।”

“তবে এটি সত্যিই একটি ভালো উদাহরণ। আপনার যত বেশি গোল থাকবে, তত বেশি সুযোগ হারাতে অভ্যস্ত হবেন এবং তত বেশি বুঝতে পারবেন কী করতে হবে। যদি প্রয়োজন হয় উন্নতি করা চালিয়ে যাবেন, পরিস্থিতিকে আরও ভালোভাবে ব্যবহার করবেন। আর সালাহ সেটাই করে আসছে।” দ্বিতীয়ার্ধে বুট পরিবর্তন করে মাঠে নামেন সালাহ। ক্লপ অবশ্য এই ব্যাপারটাকে মোটেও গুরুত্ব দিচ্ছেন না। “এটা কুসংস্কার নয় কারণ আমি নিজেও অনেক বুট পরে খেলেছি। তবে যখনই মনে হয়েছে, এটা আমার ভাবনা নিয়ে খেলতে যাচ্ছে, তখনই বুট বদল করে ফেলেছি।” প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা লিভারপুলের ২০ ম্যাচে ১৩ জয় ও ৬ ড্রয়ে পয়েন্ট ৪৫। সমান ম্যাচে ৩ পয়েন্ট কম নিয়ে দুইয়ে অ্যাস্টন ভিলা।