October 7, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 26th, 2023, 7:37 pm

সিলেটে নতুন কূপে গ্যাসের সন্ধান

সিলেটের হরিপুরে একটি নতুন কূপে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। জৈন্তাপুর উপজেলার হরিপুর গ্যাসক্ষেত্রের ১০ নম্বর কূপে নতুন এই গ্যাসের সন্ধান পাওয়া যায়।

এখানে গ্যাসের যে চাপ আছে তাতে ধারণা করা হচ্ছে ৪৩ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুত রয়েছে বলে জানিয়েছে সিলেট গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা জানান, উপজেলার হাগলা হাওরের মাঝখানে অবস্থিত নতুন এই কূপটি বর্ষায় ডুবে থাকলেও শুকনো মৌসুমে পানি থাকে না সেখানে।

২০১৮ সালে ত্রিমাত্রিক ভূতাত্তিক জরিপে সেখানে গ্যাসের সন্ধান পায় সিলেট গ্যাস ফিল্ড। এরপর ‘পরীক্ষা’ ও ‘নিরীক্ষা’র জন্য ১০ নম্বর কূপ হিসেবে এটি খনন শুরু করে চীনের একটি কোম্পানি।

গত ৫ মাস খনন শেষে সেখানে মিলেছে সফলতা। এখানে ৪৩ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ আছে বলে ধারণা করা হচ্ছে। যার সর্বনিম্ন বাজার মূল্য ৩ হাজার ৬০০ কোটি টাকা।

এলএনজি আমদানি মূল্য হিসেবে প্রায় ১০ হাজার কোটি টাকা। প্রকল্পে ব্যয় হয়েছে ২০৩ কোটি টাকা।

এর আগে, গত ২২ নভেম্বর সিলেট গোলাপগঞ্জ উপজেলার কৈলাসটিলায় পরিত্যক্ত ২ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়।

যেখান থেকে দৈনিক ৭০ লাখ ঘনফুট গ্যাস যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে।

সিলেট গ্যাস ফিল্ডসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মিজানুর রহমান রবিবার (২৬ নভেম্বর) জানান, সম্পূর্ণ নতুন এই কূপ থেকে গ্যাস পাওয়া গেছে। এখান থেকে দৈনিক ১৩ মিলিয়ন ঘন ফুট গ্যাস পাওয়া যাবে।

—-ইউএনবি