October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 10th, 2023, 5:30 pm

সিলেটে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০২৩ উদযাপন

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেটে ভ্যাট দিবস- ২০২৩ এবং ভ্যাট সপ্তাহ-২০২৩ (১০-১৫ ডিসেম্বর) উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট-এর হলরুমে এক সেমিনার এবং সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠানসমূহের সন্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর কমিশনার মোহাম্মদ এনামুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য(মূসক বাস্তবায়ন ও আইটি), ড. মইনুল খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বর্ডার গার্ড বাংলাদেশ, সেক্টর সদর দপ্তর, সিলেটের সেক্টর কমান্ডার কর্নেল জি এইচ এম সেলিম হাসান, বিজিবিএম, পিএসসি, জি+; কর অঞ্চল সিলেটের কর কমিশনার সৈয়দ জাকির হোসেন; সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মুঃ মাসুদ রানা; সেমিনারে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমেদ; সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মোঃ হুরায়রা ইফতার হোসেইন, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়।
অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ীগণ; গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, চিত্রগ্রাহক এবং কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট-এর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে সিলেট বিভাগে যারা সর্বোচ্চ মূসক প্রদানের জন্য পুরস্কৃত হয়েছেন তাদের সকলকে অভিনন্দন জানিয়ে ভবিষ্যতেও দেশের নাগরিক হিসেবে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের আহবান জানান। বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারী এবং বৈশ্বিক পরিস্থিতি সত্বেও দেশের অর্থনীতির চাকা সচল রাখার প্রয়াসে যথাযথ এবং বাস্তবমূখী পদক্ষেপ গ্রহণের ফলে জাতীয় রাজস্ব বোর্ড ২০২০-২১ অর্থবছরে রাজস্ব আহরণে ২০.০৬%; ২০২১-২২ অর্থবছরে ১২.৬৬%; ২০২২-২৩ অথবছরে ১২.৪৪% প্রবৃদ্ধি অর্জন করেছে।

সভাপতির বক্তব্যে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর কমিশনার মোহাম্মদ এনামুল হক বলেন, মূসক ব্যবস্থা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকার ২০১৩ সাল থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর ”ভ্যাট দিবস” এবং ১০-১৫ ডিসেম্বর ”ভ্যাট সপ্তাহ” উদযাপন করে আসছে। তিনি আরও উল্লেখ করেন যে, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি, বিগত তিন বছর বৈশ্বিক করোনা পরিস্থিতি ও সিলেটের বন্যা পরিস্থিতির পরও বিগত বছরের ন্যায় এবার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর উচ্চতর প্রবৃদ্ধির মূসক আদায় হয়েছে। সিলেটের ব্যবসায়ী এবং মূসক কর্মকর্তাদের সদিচ্ছার ফলে বিগত বছরগুলোর চেয়ে মূসক আদায় বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশ হতে স্মার্ট বাংলাদেশে উত্তরণে ভ্যাট ব্যবস্থাপনায় অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন, অনলাইনে ভ্যাট রিটার্ন, অনলাইনে কর পরিশোধ(ব-ঢ়ধুসবহঃ), ব্যবসায়ী ও সেবা পর্যায়ে ইএফডি/এসডিসি ব্যবহার ও ভ্যাট সফ্টওয়ারের মাধ্যমে হিসাব সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম ও কী-নোট উপস্থাপন করেন যুগ্ম-কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম।

সেমিনারে সিলেট বিভাগের সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী ১০ জন ব্যক্তি/প্রতিষ্ঠানকে সন্মাননা প্রদান করা হয়। সন্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো: ১। খাদিম সিরামিক্স লি., সিলেট-উৎপাদন, ২ । ইন্টারফোল্ড ট্রেডিং, সিলেট-ব্যবসা, ৩। পাঁচভাই রেস্টুরেন্ট, সিলেট-সেবা, ৪।হেলদি চয়েস ফুডস এন্ড বেভারেজ লিঃ, মৌলভীবাজার -উৎপাদন, ৫। এম.বি ক্লথ স্টোর, মৌলভীবাজার- ব্যবসা, ৬। নভেম লিমিটেড, মৌলভীবাজার- সেবা, ৭। নিটল কার্টিজ পেপার মিলস লিমিটেড, সুনামগঞ্জ- উৎপাদন, ৮। পানসি রেস্টুরেন্ট, সুনামগঞ্জ-সেবা, ৯। মেসার্স এ বি এন্টারপ্রাইজ, হবিগঞ্জ-ব্যবসা, ১০। হাইওয়ে ইন লিমিটেড, হবিগঞ্জ-সেবা। এছাড়াও উৎসে মূসক পরিশোধে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সিলেট কমিশনারেটের আওতাধীন ১৯ টি প্রতিষ্ঠানকে বিশেষভাবে সন্মানিত করা হয়।

উল্লেখ্য যে, ১০ ডিসেম্বর “ভ্যাট দিবস” এবং ১০-১৫ ডিসেম্বর “ভ্যাট সপ্তাহ” দেশব্যাপী একই সাথে পালিত হচ্ছে। এবারের ভ্যাট সপ্তাহের প্রতিপাদ্য বিষয় হলো- “আমার ভ্যাট আমি দিব, কেনার সময় চালান নিব”।