October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 13th, 2023, 7:37 pm

স্পেন: মাদ্রিদে স্বাস্থ্যসেবার দাবিতে রাস্তায় নেমেছে হাজার হাজার মানুষ

এপি, মাদ্রিদ :

স্পেনের মাদ্রিদে রাজধানীর স্বাস্থ্যসেবা পরিষেবাগুলো আঞ্চলিক সরকারের ব্যবস্থাপনায় দেয়ার বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভ করছে। এতে মানুষের ব্যাপক উপস্থিতির কারণে এটি সবচেয়ে বড় বিক্ষোভে রূপ নিয়েছে।

রবিবার সড়কে এই বিক্ষোভ করে একটি বার্তা দেশটির নাগরিকরা।

দেশটির কেন্দ্রীয় সরকারের মতে, শহরের কেন্দ্রস্থলে আড়াই লাখেরও বেশি মানুষ সমাবেশ করেছে। আয়োজকরা দাবি করেছেন কয়েক লাখ মানুষ এতে অংশগ্রহণ করেছে।

প্রতিবাদে অংশগ্রহণকারীরা স্প্যানিশ ভাষায় ঘরে তৈরি করা ‘স্বাস্থ্যের অধিকার একটি মানবাধিকার। স্বাস্থ্য পরিষেবা রক্ষা করুন’ সহ বিভিন্ন রকম বার্তার প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে অংশ নেন।

স্বাস্থ্যকর্মী অ্যাসোসিয়েশনগুলোর নেতৃত্বে বিক্ষোভ হয়। মাদ্রিদ অঞ্চলের রক্ষণশীল নেতৃত্বাধীন সরকারের জনস্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থাকে ভেঙে ফেলার বিষয়ে বামপন্থী দল, ইউনিয়ন এবং সাধারণ নাগরিকদের সমর্থন ছিল এই আন্দোলনে।

সাম্প্রতিক মাসগুলোতে এই দলগুলো নিয়মিত রাস্তায় নামছে এবং তাদের আন্দোলন জোরদার হচ্ছে।

মাদ্রিদের আঞ্চলিক প্রধান ইসাবেল দিয়াজ আয়ুসো অভিযোগ করেছেন যে বিক্ষোভগুলো স্পেনের বেশিরভাগ অংশে মে মাসের আঞ্চলিক নির্বাচনের আগে বামপন্থী প্রতিদ্বন্দ্বীদের রাজনৈতিক স্বার্থে অনুপ্রাণিত।

স্বাস্থ্যসেবা কর্মীরা দাবি করেন যে দিয়াজ আয়ুসোর প্রশাসন স্প্যানিশ অঞ্চলের প্রাথমিক স্বাস্থ্যসেবাতে মাথাপিছু সর্বনিম্ন পরিমাণ ব্যয় করে, যদিও এটির মাথাপিছু আয় সর্বোচ্চ। তারা বলে যে মাদ্রিদে স্বাস্থ্যসেবার জন্য ব্যয় করা হয় জনপ্রতি দুই ইউরো, যা একটি বেসরকারি খাতে চলে যায়।

তার প্রশাসনের সমালোচকরা বলছেন যে ডাক্তার এবং নার্সদের অতিরিক্ত কাজ করা রোগীদের জন্য দীর্ঘ অপেক্ষার সাড়ি তৈরি করে।

স্পেনের একটি মিশ্র স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে। তবে সরকারি খাত বেসরকারি খাতের চেয়ে বড় এবং রাষ্ট্রের একটি মৌলিক স্তম্ভ হিসাবে বিবেচিত হয়। এটি স্পেনে আঞ্চলিকভাবে পরিচালিত হয়।