October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 26th, 2023, 8:05 pm

২০২২-২০২৩ অর্থবছরের জুন পর্যন্ত ১০ লাখ ৭৪ হাজার কর্মী বিদেশ গেছে: মন্ত্রী

ফাইল ছবি

চলতি অর্থবছরের (২০২২-২০২৩) জুন পর্যন্ত মোট ১০ লাখ ৭৪ হাজার শ্রমিক কর্মসংস্থানের জন্য বিদেশে গেছেন। যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৫৯ শতাংশ বেশি।

সোমাবার প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ সংসদে ভোলা থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজমের এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

মন্ত্রী বলেন, গত অর্থবছরের একই সময়ে (২০২১-২২) মোট ৯ লাখ ৭ হাজার কর্মী বিদেশে গেছেন।

বগুড়া থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, জনশক্তি রপ্তানির জন্য নতুন দেশের সঙ্গে চুক্তি করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, এ বিষয়ে লিবিয়া, মাল্টা, আলবেনিয়া, রোমানিয়া ও সার্বিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়া চলছে।

ভোলা-৪ আসনের আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য নুরন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে অভিবাসনের কাজে ঋণ হিসেবে প্রায় ১ লাখ ১৪ হাজার প্রবাসী শ্রমিকের মাঝে ২ হাজার ৮১ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

ঢাকা থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য একেএম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আগে দেশে চায়ের অভ্যন্তরীণ চাহিদা উৎপাদনের তুলনায় কম ছিল এবং সে কারণেই বেশি চা রপ্তানি হতো।

বর্তমানে দেশে চায়ের চাহিদা প্রায় ১০০ মিলিয়ন কেজি উল্লেখ করে তিনি বলেন, জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধি পাওয়ায় দেশে উৎপাদিত সব চা অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ব্যবহৃত হয় এবং রপ্তানির জন্য সামান্য উদ্বৃত্ত থাকে।

তিনি আরও বলেন, চা রপ্তানি বাড়াতে সরকারের পাশাপাশি চা বোর্ড মানসম্পন্ন চায়ের উৎপাদন বাড়াতে নানামুখী পদক্ষেপ নিয়েছে।

ফেনীর আওয়ামী লীগের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বের ২১টি দেশের ২৩টি শহরে বাংলাদেশের বাণিজ্য মিশন রয়েছে।

সেগুলো হলো-

ক্যানবেরা, ব্রাসেলস, বেইজিং, কুনমিং, প্যারিস, বার্লিন, নয়াদিল্লি, কলকাতা, তেহরান, টোকিও, ইয়াঙ্গুন, কুয়ালালামপুর, মস্কো, সিউল, সিঙ্গাপুর, মাদ্রিদ, জেনেভা, দুবাই, লন্ডন, ওয়াশিংটন ডিসি ও লস অ্যাঞ্জেলেস।

তিনি আরও বলেন, অদূর ভবিষ্যতে ব্রাসিলিয়া, তুরস্ক, আঙ্কারা, মেক্সিকো, মেক্সিকো সিটি ও আফ্রিকায় বাণিজ্যিক শাখা স্থাপনের পরিকল্পনা রয়েছে। এছাড়া ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডেও মিশন স্থাপনের পরিকল্পনা রয়েছে।

—-ইউএনবি