October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 8th, 2023, 9:20 pm

আর্জেন্টিনার গ্রুপে চিলি, ব্রাজিলের গ্রুপে কলম্বিয়া

অনলাইন ডেস্ক :

কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে আর্জেন্টিনা পড়েছে পেরু ও চিলির গ্রুপে। ব্রাজিলের সঙ্গী কলম্বিয়া ও প্যারাগুয়ে। এই দুই গ্রুপেরই চতুর্থ দল আসবে প্লে-অফ পেরিয়ে। মায়ামিতে শুক্রবার হয়েছে কোপা আমেরিকার ৪৮তম আসরের গ্রুপ পর্বের ড্র। যুক্তরাষ্ট্রে আগামী বছরের ২০ জুন শুরু হবে এই টুর্নামেন্ট। এবারের আসরে দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) ১০ সদস্য দেশের সঙ্গে উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল (কনকাকাফ) থেকে খেলবে ৬টি দেশ।

এর শেষ দুটি দল আসবে প্লে-অফ থেকে। ড্রয়ের এক নম্বর পটে থাকা আর্জেন্টিনা পড়েছে ‘এ’ গ্রুপে। একই পটের দল ব্রাজিল রয়েছে ‘ডি’ গ্রুপে। ফলে গত আসরের মতো এবারও ফাইনালের আগে এই দুই দলের মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই। সাম্প্রতিক সময়ে তেমন ছন্দে নেই আর্জেন্টিনার গ্রুপে পড়া দুই দল পেরু ও চিলি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে দশ দলের মধ্যে আটে চিলি, সবার নিচে পেরু। আগামী বছরের মার্চে প্লে-অফ ম্যাচের পর জানা যাবে এই গ্রুপের চতুর্থ দলের নাম। যার জন্য লড়বে কানাডা ও ত্রিনিদাদ এন্ড টোবাগো। ব্রাজিলের সঙ্গী হতে লড়বে কোস্টারিকা ও হন্ডুরাস। ‘বি’ গ্রুপে মেক্সিকো ও জ্যামাইকার সঙ্গী লাতিন আমেরিকার দুই দেশ একুয়েডর ও ভেনেজুয়েলা। স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সি’ গ্রুপে আছে উরুগুয়ে, বলিভিয়া ও পানামা আটলান্টায় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে প্লে-অফ পেরিয়ে আসা দলের মুখোমুখি হবে শিরোপাধারী আর্জেন্টিনা। মায়ামিতে ১৪ জুলাই হবে ফাইনাল।

কোপা আমেরিকার গ্রুপিং

গ্রুপ এ: আর্জেন্টিনা, পেরু, চিলি, কনকাকাফ ৫
গ্রুপ বি: মেক্সিকো, একুয়েডর, ভেনেজুয়েলা, জ্যামাইকা
গ্রুপ সি: যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া
গ্রুপ ডি: ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, কনকাকাফ ৬