October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 3rd, 2024, 8:44 pm

শীতে কাঁপছে ভারতের উত্তরাঞ্চল

অনলাইন ডেস্ক :

তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে ভারতের উত্তরাঞ্চল দিয়ে। আর এতে সেখানে শীতের তীব্রতা বেড়েছে। এ ছাড়া মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নেমে এসেছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে। একইসঙ্গে দিল্লিসহ আরও কয়েকটি প্রদেশেও তীব্র শীত অনুভূত হচ্ছে। খবর বিবিসিরি। বুধবার (৩ জানুয়ারী)
প্রকাশিত এক ফটো স্টোরিতে ব্রিটিশ গণমাধ্যমটি জানায়, রাত থেকে শুরু করে সকাল পর্যন্ত কুয়াশায় ঢেকে যায় দিল্লিসহ বেশ কয়েকটি প্রদেশ। কুয়াশার জন্য ট্রেন ও বিমান পরিষেবায় ব্যাঘাত ঘটছে। আরও কয়েকদিন ধরে শৈত্য প্রবাহটি চলবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। এদিকে, তীব্র শীতে কাশ্মীরের ডাল লেকসহ বিভিন্ন জলাশয় বরফে পরিণত হয়েছে।

বরফের জন্য পর্যটকদের নিয়ে ঘুরতে বেগ পেতে হচ্ছে বোটচালকদের। এমনকি, সরবরাহ পাইপের পানিও বরফ হয়ে যাচ্ছে। সড়কপথে পরিবহণ চলাচল বিঘিœত হচ্ছে। মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহে জটিলতার মুখোমুখি হচ্ছেন। অন্যদিকে, তাপমাত্রা কমে যাওয়ায় ও কুয়াশার জেরে উত্তরাঞ্চলের রেল পরিষেবায় ব্যাঘাত ঘটছে। সময়মতো ট্রেন ছেড়ে যাচ্ছে না। ভারতীয় রেলবিভাগ প্রতিদিন প্রায় দুই কোটি ৩০ লাখ যাত্রী পরিবহণ করে। দেশটির রেল যোগাযোগকে পরিবহণ ব্যবস্থার মেরুদ- বলে বিবেচনা করা হয়। বহু ট্রেন কয়েক ঘণ্টা বিলম্বে চলাচল করছে।

এতে জনগণ ভ্রমণ পরিকল্পনায় বিরাট বিশৃঙ্খলায় পড়ছে। শৈত্য প্রবাহের জেরে দিল্লির তাপমাত্রাও অনেক কমেছে। রাজধানীর কোনো কোনো এলাকার তাপমাত্রা সাত ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রেকর্ড করা হয়েছে। এতে করে ভোগান্তিতে পড়েছে ছিন্নমূলরা। কুয়াশাচ্ছন্ন থাকায় ভারতের আবহাওয়া বিভাগ চালকদেরকে সতর্ক হয়ে গাড়ি চালানোর পরামর্শ দিয়েছে।