October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 26th, 2024, 8:04 pm

ক্লপের কাছে লিগ কাপের শিরোপাই ‘সবচেয়ে স্পেশাল’

অনলাইন ডেস্ক :

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের বহু কাক্সিক্ষত শিরোপা ধরা দিয়েছে ইয়ুর্গেন ক্লপের কোচিংয়ে। প্রিমিয়ার লিগে তিন দশকের খরার অবসান হয়েছে, চ্যাম্পিয়ন্স লিগ সাফল্য মিলেছে তার হাত ধরে। ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপৃ আরও কত সাফল্য! ইংলিশ লিগ কাপের শিরোপা তো সেখানে অনেকটাই তুচ্ছ হওয়ার কথা। কিন্তু ক্লপের নিজের হিসাব ভিন্ন। এবারের লিগ কাপের শিরোপাকেই নিজের ক্যারিয়ারের সবচেয়ে স্পেশাল ট্রফি বলছেন লিভারপুল কোচ। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার চেলসিকে ১-০ গোলে হারিয়ে লিগ কাপে চ্যাম্পিয়ন হয় লিভারপুল। নির্ধারিত সময়ের ৯০ মিনিট খেলা ছিল গোলশূন্য। অতিরিক্তি সময়ের শেষ দিকে ম্যাচের ভাগ্য গড়ে দেয় ভার্জিল ফন ডাইকের গোল। লিভারপুল ও ক্লপের জন্য কেন এই শিরোপা বিশেষ কিছু, তা বুঝতে হলে জানতে হবে ম্যাচের প্রেক্ষাপট। চোট জর্জর দলে একাদশ সাজানোই ক্লপের জন্য ছিল বড় চ্যালেঞ্জ।

শেষ পর্যন্ত একাডেমি থেকে উঠে আসা একগাদা তরুণ ফুটবলারকে নিয়ে জোড়াতালি দিয়ে দল সাজাতে বাধ্য হন কোচ। সেই দলটিই শেষ পর্যন্ত জিতে গেল মহারণে। ম্যাচজুড়ে চেলসির দাপটই ছিল বেশি। কিন্তু তারা পেরে ওঠেনি ক্লপের প্রতিজ্ঞাবদ্ধ তরুণদের সামনে। ১৯ বছর বয়সী দুই ফুটবলার জেমস ম্যাককনেল ও ববি ক্লার্ক, ১৮ বছর বয়সী জেডেন ড্যানস ও ২১ বছর বয়সী জ্যারেল কুয়াসাহকে এ দিন মাঠে নামান কোচ। মূল দলের হয়ে তাদের ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল একদমই সীমিত। কিন্তু মাঠের পারফরম্যান্সে তা বুঝতে দেননি তারা। প্রবল চাপের মধ্যেই দারুণ ধীরস্থির ও পরিণত ছিল তাদের খেলা।

লিভারপুলের হয়ে আগেও লিগ কাপ জিতেছেন ক্লপ। প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ, ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ তো জিতেছেনই। জার্মানিতে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দুবার জিতেছেন বুন্ডেসলিগা। সেখানেও জিতেছেন লিগ কাপ, জার্মান সুপার কাপ। কিন্তু তার সমৃদ্ধ এই কোচিং ক্যারিয়ারের সেরা শিরোপা বলছেন এবারের এই ইংলিশ লিগ কাপ জয়কে। “বাইরে আমাকে বলা হয়েছিল যে, এই শিশুদের নিয়ে ট্রফি জেতা যায় না। এটা এখন নতুন করে লিখুন। ২০ বছরের ক্যারিয়ারে (কোচ হিসেবে) আমার জেতা সবচেয়ে স্পেশাল ট্রফি এটি অনায়াসেই।” “অনেক সময়ই আমাকে জিজ্ঞেস করা হয়, এটা নিয়ে গর্বিত কি না, ওটা নিয়ে কতটা গর্বিত। ভালো লাগত যদি প্রায়ই বলতে পারতাম যে আমি গর্বিত। তবে আজকের সবকিছুর জন্যই আমি পুরোপুরি গর্বিত।”এই মৌসুমের পারফরম্যান্সের বিচারে ম্যাচে ফেভারিট থাকার কথা লিভারপুলেরই।

কিন্তু চোটের কারণে তারা পায়নি সেরা দল। চেলসি সেখানে তারকায় ঠাসা দল। কোটি কোটি ডলার খরচ করে গড়ে তোলা সেই দলকেই হারিয়ে দিয়েছে অনভিজ্ঞ তরুণদের দল। ক্লপের মতে, তার দলের এই শিরোপা ইংলিশ ফুটবলের গল্পগাঁথায় চিরন্তন জায়গা পেয়ে গেছে। “ম্যাচের পর ছেলেদের দিকে তাকিয়ে খুব ভালো লাগছিল। জেডেন ড্যানসৃ ফুটবলে এরকম গল্পের জন্ম দেওয়া যায়, যা কখনোই কেউ ভুলবে না। আজকে রাতে যা হলো, শীর্ষমানের একটি দলের বিপক্ষে নিজেদের উঁচুতে তুলে নিল একাডেমির এক দল ফুটবলার এবং ম্যাচ জিতে নিলৃ এভাবেই আমরা গল্পের জন্ম দেই।” “এতটা স্পেশাল ছিল এটাৃ পরিস্থিতিটা দেখুন আপনারা, খেলার আগে আমরা সমস্যায় জর্জরিত ছিলাম। খেলা চলার সময় সমস্যা আরও বেড়ে যায়। তার পরও আমরা জিতেছিৃ আজকের রাত আমি কখনোই ভুলব না। অন্য কেউ যদি এভাবে না দেখে, আমার আপত্তি নেই। তবে আমার জন্য এটা সবসময়ের এক দারুণ স্মৃতি।”