October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 16th, 2024, 7:37 pm

বিক্ষোভে মৃত্যু নিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ‘ভিত্তিহীন দাবিতে’ বাংলাদেশের হতাশা প্রকাশ

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনে কমপক্ষে দুইজন নিহতের কথা উল্লেখ করেন দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। অথচ দেশের কোনো গণমাধ্যমে বা আইনশৃঙ্খলা বাহিনীর বক্তব্যে এ মৃত্যুর সংবাদ জানানো হয়নি। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের বক্তব্যে দুইজনের মৃত্যুর দাবি ‘ভিত্তিহীন’ উল্লেখ করে চরম হতাশা প্রকাশ করেছে বাংলাদেশ। এছাড়াও এ জাতীয় দাবি সহিংসতায় ইন্ধন জোগাতে পারে এবং শান্তি বজায় রাখতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করতে পারে বলে উল্লেখ করা হয়।

মঙ্গলবার (১৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন বলেন, ‘যাচাইবিহীন তথ্যের ব্যবহারে এ ধরনের ভিত্তিহীন দাবি সহিংসতায় ইন্ধন জোগাতে পারে। অহিংস বিক্ষোভ বা আন্দোলনের জন্য শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।’

তিনি আরও বলেন, ওয়াশিংটনের স্থানীয় সময় ১৫ জুলাই মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে একটি প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘অত্যন্ত হতাশ’। মিলার তার বক্তব্যে বাংলাদেশে চলমান শিক্ষার্থীদের বিক্ষোভে কমপক্ষে দুইজন নিহত হওয়ার ভিত্তিহীন দাবি করেছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশ গণতন্ত্রের ভিত্তি এবং সরকার জনগণের সম্পত্তি ও শৃঙ্খলা রক্ষার পাশাপাশি নাগরিকদের অধিকার সমুন্নত রাখতে অবিচল রয়েছে।

গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নেই বলেও উল্লেখ করেন তিনি।

সেহেলী সাবরিন বলেন, ‘সম্প্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় এক শান্তিপূর্ণ সমাবেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার চেষ্টা আমরা ভয়াবহতার সঙ্গে প্রত্যক্ষ করেছি।’

এ ঘটনায় বাংলাদেশ ‘গভীরভাবে উদ্বিগ্ন’ এবং এ ধরনের সহিংসতা গণতন্ত্রের মূল মূল্যবোধের পরিপন্থী বলে জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ‘প্রধানমন্ত্রী ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে এই হামলার নিন্দা জানিয়েছেন এবং ট্রাম্প নিরাপদ আছেন এবং সুস্থ হয়ে উঠছেন জেনে স্বস্তি প্রকাশ করেছেন।’

গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে একযোগে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান তিনি।

মঙ্গলবার সকালে ঢাকার মার্কিন দূতাবাসের কাছে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হলে ভারপ্রাপ্ত মুখপাত্র লিওনার্ড হিল বলেন, “বিবৃতিটি আহত ও নিহতের ‘মনিটরিং রিপোর্ট’-এর ভিত্তিতে ছিল।”

তিনি আরও বলেন, ‘আমরা সব সময় সবচেয়ে সঠিক তথ্য খোঁজার চেষ্টা করি এবং সত্য উদঘাটনে সাংবাদিকদের কাজকে স্বাগত জানাই।’

—–ইউএনবি