October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 3rd, 2024, 10:57 pm

টাইম সাময়িকীর ১০০ প্রভাবশালীর তালিকায় নাহিদ ইসলাম

নিউ নেশন ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইম-এর ‘টাইম১০০নেক্সট ২০২৪’-এর তালিকায় স্থান করে নিয়েছেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিচিত এই মুখ তালিকাটিতে ‘লিডারস’ ক্যাটাগরিতে স্থান পেয়েছেন।
টাইমের ওয়েবসাইটে গতকাল বুধবার তালিকাটি প্রকাশ করা হয়।

এবার পঞ্চমবারের মতো এই তালিকা প্রকাশ করা হলো। বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ১০০ ব্যক্তিকে পাঁচ ক্যাটাগরিতে তুলে ধরা হয়েছে। লিডারস ক্যাটাগরিতে নাহিদ ইসলাম ছাড়াও অন্যদের মধ্যে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পেতংতার্ন সিনাওয়াত্রা ও যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির ‘কো চেয়ার’ লরা ট্রাম্প স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন ব্যক্তিত্ব লরা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ছেলে এরিক ট্রাম্পের স্ত্রী।

নাহিদ ইসলামের বিষয়ে টাইমের প্রতিবেদনে বলা হয়, নাহিদ ইসলামের বয়স ২৬ বছরের কম। বিশ্বের অন্যতম শক্তিধর একজনকে ক্ষমতাচ্যুত করতে তিনি ভূমিকা রেখেছেন। বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে ছাত্র আন্দোলনের নেতাদের একজন তিনি। দেশটির গোয়েন্দা বাহিনীর হাতে নির্যাতনের শিকার হওয়ার পর তাঁর পরিচিতি আরও বেড়ে যায়। আন্দোলনের এক পর্যায়ে নাহিদ ইসলাম শেখ হাসিনার পদত্যাগের এক দফা কর্মসূচির ঘোষণা করেন।

টাইমের প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশের সামনে এখনো অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে। নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকারে জেন জির (জেনারেশন জেড) যে দুই প্রতিনিধি জায়গা পেয়েছেন, নাহিদ তাঁদের একজন। দেশটির গণতান্ত্রিক ব্যবস্থার সংস্কার করা তাঁদের কাজ, যা গত ১৫ বছরে ক্রমশ কর্তৃত্ববাদী হয়ে ওঠা সরকারের আমলে নষ্ট হয়ে গেছে।

নাহিদ ইসলাম টাইমকে বলেন, ‘তিনি (শেখ হাসিনা) ক্ষমতাচ্যুত হতে পারেন এ কথা কেউ চিন্তা করতে পারেননি।’ কয়েক সপ্তাহের বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যান।

নাহিদ ইসলাম বলেন, ‘অবশ্যই নতুন প্রজন্মের আশা-আকাঙ্ক্ষা বুঝতে হবে আমাদের।’ রাজনৈতিক দলগুলোকে সহিংসতা বন্ধ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের সামনে এগিয়ে যাওয়া প্রয়োজন।’

টাইম জানিয়েছে, সমাজের নানা ক্ষেত্রে অসাধারণ ভূমিকা পালনকারী ব্যক্তিত্বরা এই তালিকায় স্থান পান। এতে বয়সের কোনো বাধা নেই। চলতি বছর যাঁরা এই তালিকায় মনোনীত হয়েছেন, তাঁদের অধিকাংশই অশ্বেতাঙ্গ এবং অর্ধেকের বেশি নারী।

টাইম১০০নেক্সট ২০২৪-এর এবারের তালিকায় নানা ক্ষেত্রে অবদানের জন্য আরও যাঁরা স্থান পেয়েছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য গায়ক-গীতিকার সাবরিনা কার্পেন্টার, অভিনেতা আনা সাওয়াই, টেনিস খেলোয়াড় জ্যানিক সিনার, পাকিস্তানি অধিকারকর্মী মাহরাং বালুচ। ২০২৩ সালের এই তালিকায় স্থান পেয়েছিলেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের রানিংমেট জে ডি ভান্স ও স্কটল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফের মতো ব্যক্তিত্বরা।