October 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 7th, 2024, 9:43 pm

তিমি মাছের বমির দাম ২১ কোটি, পাচার করতে গিয়ে যুবক আটক

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে ৮ কেজি ৩৯৮ গ্রাম তিমি মাছের বমিসহ (অ্যাম্বারগ্রিস) এক যুবককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটক যুবকের নাম শামসুল আলম (৩৫)। তিনি টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা।

গতকাল রোববার বিকেলে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ বাজারপাড়া এলাকা থেকে তাঁকে আটক করা হয়।

বিজিবি জানায়, তিমি মাছের বমি হিসেবে পরিচিত অ্যাম্বারগ্রিসের বিক্রয় নিষিদ্ধ। অ্যাম্বারগ্রিস থেকে মূল্যবান সুগন্ধি ও ওষুধ তৈরি করা হয়। বাংলাদেশ হয়ে অ্যাম্বারগ্রিসের চোরাচালান বিরল ঘটনা। অভিযানে যে পরিমাণ অ্যাম্বারগ্রিস উদ্ধার হয়েছে, তার আনুমানিক বাজার মূল্য ২০ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকা।

টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, গতকাল বিকেল সাড়ে পাঁচটার দিকে বিজিবির একটি টহল দল সন্দেহভাজন এক ব্যক্তিকে একটি বস্তা নিয়ে শাহপরীর দ্বীপের বাজারপাড়ার দিকে আসতে দেখে। এ সময় তাঁকে আটক করে তল্লাশি করা হলে বস্তার ভেতর একটি বালতিতে রাখা এসব অ্যাম্বারগ্রিস পাওয়া যায়। আজ সোমবার কক্সবাজারের বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে পরীক্ষা করে জব্দ হওয়া চালানটি যে অ্যাম্বারগ্রিসের, তা নিশ্চিত হওয়া গেছে।

মহিউদ্দীন আহমেদ আরও বলেন, আটক ব্যক্তিকে টেকনাফ থানায় সোপর্দ করা হয়েছে। উদ্ধার করা অ্যাম্বারগ্রিস কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারি শাখায় জমা দেওয়া হয়েছে।