October 11, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 10th, 2024, 9:12 pm

উৎপাদন এলাকা বগুড়ায় এক সপ্তাহে সবজির দাম প্রায় দ্বিগুণ, মরিচের কেজি ৪০০

উৎপাদন এলাকা বগুড়ায় সব ধরনের সবজির দাম হঠাৎ লাফিয়ে বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে পাইকারি পর্যায়ে সবজির দাম গড়ে দ্বিগুণ বেড়েছে। শীতকালীন সবজি উঠতে শুরু করলেও খুচরা বাজারে চড়া সব ধরনের সবজির দাম। অধিকাংশ সবজির দাম এখন শতক ছাড়িয়েছে। খুচরা পর্যায়ে এক কেজি দেশি কাঁচা মরিচ আজ বৃহস্পতিবার ৪০০ টাকা দরে বিক্রি হয়েছে।

বিক্রেতা ও পাইকারেরা বলছেন, বর্ষার কারণে কৃষকের খেতে সবজি নষ্ট হয়েছে। এতে সবজির উৎপাদন বিপর্যয় ঘটেছে। হাটে সবজির সরবরাহ হ্রাস পাওয়ায় পাইকারি ও খুচরা পর্যায়ে সব ধরনের সবজির দাম বেড়েছে। তবে ক্রেতারা বলছেন, সরকারের বাজার তদারকি না থাকায় অতিরিক্ত মুনাফার সুযোগ নিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা। পাইকারি পর্যায়ের চেয়ে অনেক বেশি দামে সবজি কিনতে হচ্ছে খুচরা ক্রেতাদের।

সবজির অন্যতম পাইকারি মোকাম বগুড়ার মহাস্থান হাট। পাইকারি এই হাট থেকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট ছাড়াও সারা দেশের সবজির অন্যতম সরবরাহস্থল এই হাট। বৃহস্পতিবার এ হাটে এক কেজি করলা বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায়। হাটে পটোল বিক্রি হয়েছে ৬০ টাকা দরে। এ ছাড়া হাইব্রিড শসা প্রতি কেজি ৫০ টাকা, দেশি শসা ৭০, কাকরোল ৬৫ টাকা, বেগুন ৭০ টাকা, কচুমুখি ৫০ টাকা, মুলা ৫০ টাকা ও ঢ্যাঁড়স ৬৫ টাকা ও পেঁপে ৩০ টাকায় বিক্রি হয়েছে। লাউ প্রতিটি ৬০ টাকা ও মিষ্টিকুমড়া প্রতি কেজি ৪৮ টাকা দরে বিক্রি হয়েছে। কাঁচা মরিচের কেজি ছিল ২৯০ টাকা।