October 11, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 28th, 2023, 1:50 pm

সিলেটের ৬৫ হাজার হেক্টর পতিত জমি নিয়ে ৫ বছরের পরিকল্পনা

জেলা প্রতিনিধি, সিলেট :

সিলেট জেলায় কৃষি খাতে উন্নয়নের লক্ষ্যে পতিত জমি নিয়ে ৫ বছর মেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এ বিষয়ে মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে জেলা কৃষি উন্নয়ন বিষয়ক কোর কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে সভায় সিলেট জেলার কৃষি উন্নয়ন ও পতিত জমি চাষের আওতায় আনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভায় বোরো মৌসুমে সিলটে প্রায় ৬৫ হাজার হেক্টর জমি অনাবাদি থাকে। এ সকল অনাবাদি জমি কীভাবে চাষের আওতায় নিয়ে আসা যায় সে বিষয়ে আলোচনা হয়।
আগামী বোরো মৌসুমে প্রতিটি উপজেলায় ১০০০ হেক্টর করে মোট ১৩ হাজার হেক্টর অনাবাদি/পতিত জমি চাষের আওতায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়। প্রতি বছর এই ১৩ হাজার হেক্টর করে ৫ বছরে মোট ৬৫ হাজার হেক্টর পতিত জমি চাষের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়। সে লক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসারদের উপজেলা কৃষি উন্নয়ন বিষয়ক সমন্বয় কমিটি ও উপজেলা সেচ কমিটি সঙ্গে সভা করে অগ্রাধিকার ভিত্তিতে খননযোগ্য খালের তালিকা প্রেরণের জন্য নির্দেশ প্রদান রা হয়।
এছাড়া, পতিত জমিতে আবাদের লক্ষ্যে কৃষকদের যথাসময়ে সার ও বীজ সরবরাহের জন্য বিএডিসি-কে নির্দেশনা প্রদান করা হয় এবং ফসল উৎপাদনে প্রয়োজনীয় সেচ নিশ্চিতকরণে বিএডিসি (সেচ), পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডি-কে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়।
সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, এলজিইডি, বিএডিসি (সেচ), সার-বীজ প্রকল্প ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা নির্বাহী অফিসাররা ভার্চুয়ালি সভায় সংযুক্ত ছিলেন।