October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 19th, 2023, 8:29 pm

কাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করল আরব আমিরাত

অনলাইন ডেস্ক :

কাতারের সঙ্গে কূটনীতিক সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত। দুই দেশ পৃথক পৃথক ঘোষণায় জানিয়েছে, তারা কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপন করেছে। সোমবার (১৯ জুন) দুই দেশের দূতাবাসগুলো ফের চালু করা হয়েছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার (১৯ জুন) এক বিবৃতিতে জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত দোহায় অবস্থিতি দূতাবাসে সোমবার (১৯ জুন) থেকে পুনরায় কাজ শুরু করতে সম্মত হয়েছেন। মন্ত্রণালয় আরও জানিয়েছে, কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি এবং সংযুক্ত আরবের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ দুটি দূতাবাস পুনরায় খোলার সঙ্গে সঙ্গে একটি ফোনালাপ করেছেন। সম্প্রতি আরব দেশগুলো দীর্ঘ বৈরিতা পাশ কাটিয়ে একে অন্যের সঙ্গে কূটনীতিক সম্পর্ক জোরদার করছে। ইরান এবং সৌদি আরবের কূটনীতিক সম্পর্ক স্বাভাবিক করার এই সময়ে বৃহত্তর আঞ্চলিক চাপে সম্পর্ক পুনরুদ্ধার করেছে কাতার ও সংযুক্ত আরব আমিরাত।

উল্লেখ্য, সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদ শনিবার তেহরান সফর করেছেন। চলতি মাসে সাত বছর পর রিয়াদের দূতাবাস ফের চালু করেছে তেহরান। অন্যদিকে অপর আরব দেশ সিরিয়াকে প্রায় এক দশক পর আরব লিগের সদস্যপদ ফিরিয়ে দেওয়া হয়েছে। সৌদি আরব, মিশরসহ বেশ কয়েকটি আরব দেশ সিরিয়ার সঙ্গে এক দশকব্যাপী বিচ্ছিন্নতার অবসান ঘটিয়েছে। কাতার অবশ্য এই পদক্ষেপের বিরোধিতা করে আসছে। এর আগে, ২০১৭ সালের মাঝামাঝিতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর সন্ত্রাসবাদকে সমর্থন ও ইরানঘেঁষা নীতির অভিযোগ তুলে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। সে সময় কাতারের উপর নানা অবরোধ আরোপ করে সৌদি আরব নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলো। তবে বাস্তবে কাতারে অবরোধের তেমন কোনো বিরূপ প্রভাব পড়েনি।

বিরোধের অবসান ঘটাতে ২০২১ সালে কায়রো ও রিয়াদ দোহার সঙ্গে সম্পর্ক পুনরায় স্বাভাবিক করে। ওই বছর দোহার দূতাবাসে দুই দেশ রাষ্ট্রদূত পুনর্নিযুক্ত করে। গত এপ্রিলে বাহরাইনও কাতারের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের ঘোষণা দেয়। মূলত, ২০২১ সালেই কাতারের সঙ্গে সবকটি দেশ ভ্রমণ ও বাণিজ্যিক সম্পর্ক পুনরুদ্ধার করে। তখন সংযুক্ত আরব আমিরাত জানিয়েছিল, দোহার সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে কিছু বেশি সময় লাগবে তাদের। গতবছর কাতার ও সংযুক্ত আরব আমিরাতের নেতারা একাধিক বৈঠক করেন। এতে প্রতিবেশী দুই দেশের সম্পর্কের শীতলতা কমে।