October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 9th, 2023, 4:17 pm

গাইবান্ধায় তিন সাঁওতাল হত্যার বিচারসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি, গাইবান্ধা :

সাঁওতাল হত্যার বিচারসহ বিভিন্ন দাবি আদায়ে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চারমাথা মোড়ে রোববার সড়ক অবরোধ কর্মসূচি পালন করা হয়। জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটি এই কর্মসূচি পালন করে। এর আগে গোবিন্দগঞ্জের কাটামোড় এলাকা থেকে সাঁওতালরা তীর-ধনুক হাতে নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলার চার মাথা মোড়ে এসে ঘন্টাব্যাপি সড়ক অবরোধ কর্মসূচি পালন করে।
অবরোধ কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন রংপুর জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক জোসেফ সরেন, দিনাজপুর আদিবাসী পরিষদের সভাপতি প্রদীপ মালকো, বাংলাদেশ খ্রীষ্টান অ্যাসোসিয়েশন রংপুরের জেলা চেয়ারম্যান ও আদিবার্স মুক্তিমোর্চা রংপুর বিভাগের সভাপতি মোথিয়াস মার্ডি, দিনাজপুর আদিবাসী মুক্তিমোর্চার সভাপতি মিস্টার আলবিনুস টুডু, জাতীয় আদিবাসী পরিষদের তথ্য ও গবেষণা সম্পাদক মানিক সরেন, আদিবাসী নেতা রবি সরেন, গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ ভুমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, কোষাধ্যক্ষ প্রিসিলা মুর্মু, দিনাজপুর বাসদের আহবায়ক কিবরিয়া হোসেন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি রিনা মুর্মু প্রমুখ।
বক্তারা গোবিন্দগঞ্জের তিন সাঁওতাল হত্যার বিচার, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলে আদিবাসীদের জন্য ভুমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন, বাদ পড়া আদিবাসী জনগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করা, সরকারি চাকরিতে আদিবাসী কোটা নিশ্চিত এবং উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বাস্তবায়ন, রাজশাহীর গোদাগাড়িতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার এবং সারাদেশে আদিবাসীদের উপর নির্যাতন হত্যা ধর্ষণ অপহরণ জমি দখল মিথ্যা মামলা লুটপাট পুলিশি হয়রানি আদিবাসীদের নামে বরাদ্দ করা টাকা আত্মসাৎ, ভুমি অফিসের ঘুষ বাণিজ্যসহ দুর্নীতি বন্ধের দাবি জানান।